ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

নাসরাল্লাহ হত্যাকান্ড

আরব বিশ্বে বিভক্তি চরমে

প্রকাশিত: ২৩:৪৩, ৩০ সেপ্টেম্বর ২০২৪

আরব বিশ্বে বিভক্তি চরমে

.

ইসরাইলি সামরিক বাহিনীর বিমান হামলায় হিজবুল্লাহ প্রধান সাইয়্যেদ হাসান নাসরাল্লাহ নিহতের পর চুপ থেকেছে অনেক সুন্নি-নেতৃত্বাধীন দেশ। এ বিষয়টি ইসরাইলের প্রতি ক্ষুব্ধ জনসাধারণ এবং ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা বা হিজবুল্লাহর পৃষ্ঠপোষক ইরানের বিরোধিতা করা কর্তৃপক্ষের মধ্যে বিভাজনকে স্পষ্ট করেছে। খবর আলজাজিরা অনলাইনের।

৩২ বছর ধরে শক্তিশালী শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ নেতৃত্ব দিয়েছেন নাসরাল্লাহ। ২০১৬ সালে  হিবজুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসাবে চিহ্নিত করেছিল উপসাগরীয় দেশগুলো এবং বৃহত্তর আরব লীগ। তবে চলতি বছরের শুরুর দিকে তা প্রত্যাহার করে নেয় আরব লীগ। সুন্নি-শাসিত সৌদি আরব রবিবার রাতে এক বিবৃতিতে বলেছে, তারা গুরুতর উদ্বেগ নিয়ে লেবাননের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

বিবৃতিতে লেবাননের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক নিরাপত্তা রক্ষার আহ্বান জানানো হলেও এতে নাসরাল্লাহর উল্লেখ ছিল না। সুন্নি-শাসিত দেশ কাতার, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন নাসরাল্লাহর হত্যাকা- নিয়ে পুরোপুরি নীরব থেকেছে। ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। ২০১১ সালে বাহরাইন শিয়া সম্প্রদায়ের গণতন্ত্রপন্থি বিদ্রোহকে দমন করেছে। তবে ইরানপন্থি বাহরাইনি লুয়ালুয়া টিভি নাসরাল্লাহর জন্য শোক পালন করা কিছু ছোট ছোট মিছিলের ভিডিও সম্প্রচার করেছে। চ্যানেলটি বলেছে, বাহরাইনি সরকার বিক্ষোভকারীদের ওপর হামলা করেছে এবং কয়েকজনকে আটক করেছে। বাহরাইনি বিরোধী ওয়েবসাইট বাহরাইন মিরর জানিয়েছে, নাসরাল্লাহর প্রতি শোক প্রকাশের জন্য এক শিয়া আলেমকে আটক করা হয়েছে।

তবে বাহরাইনি মিডিয়া রিপোর্টগুলো যাচাই করা যায়নি। মিসরের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। লেবাননের সার্বভৌমত্বের যে কোনো লঙ্ঘনকে প্রত্যাখ্যান করেছে মিসর। তবে বিবৃতিতে নাসরাল্লাহর উল্লেখ ছিল না। মিসর অতীতে ইরান এবং তার মিত্রদের সমালোচনা করেছে। অবশ্য ইরানের সঙ্গে অনানুষ্ঠানিক যোগাযোগ বজায় রেখেছে মিসর।

তবে গত বছর ইরানি কর্মকর্তাদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেছেন মিসরের পররাষ্ট্রমন্ত্রী। নাসরাল্লাহ হত্যার পর প্রথম টেলিভিশন ভাষণে সিসি বলেন, এই অঞ্চলটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। তবে মিসর এমন কোনো বিষয়ে জড়িয়ে পড়বে না যা এই অঞ্চলের স্থিতিশীলতা ও নিরাপত্তাকে প্রভাবিত করতে পারে। ভাষণে তিনি নাসরাল্লাহর উল্লেখ করেননি। তবে নাসরাল্লাহ হত্যার পর সিরিয়া ও ইরাকের মতো দেশগুলো তিন দিনের শোক ঘোষণা করেছে। ওমানের গ্র্যান্ড মুফতি শেখ আহমদ বিন হামাদ আল-খলিলি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া পোস্ট বলেছেন, তার দেশ হিজবুল্লাহ প্রধানের মৃত্যুতে শোকাহত। সিরিয়ার গৃহযুদ্ধে হিজবুল্লাহর হস্তক্ষেপ নিয়ে অনেকেই নাসরাল্লাহর সমালোচনা করেছেন। সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত সাংবাদিক সাইফ আল-দারেই বলেন, নাসরাল্লাহর হত্যার খবর পাওয়ার পর সিরিয়ার ইদলিব প্রদেশের স্থানীয়রা আনন্দ করছে।
মার্কিন বোমার ব্যবহার-মার্কিন সিনেটর ॥ হাসান নাসরাল্লাহকে হত্যায় ইসরাইল যে বোমা ব্যবহার করেছিল তা যুক্তরাষ্ট্রের তৈরি বলে জানিয়েছেন এক মার্কিন সিনেটর। রবিবার এক সাক্ষাৎকারে মার্কিন সিনেটর মার্ক কেলি বলেন, যুক্তরাষ্ট্রের তৈরি গাইডেড বোমার আঘাতে হিজবুল্লাহ প্রধান নিহত হন। মার্কিন সিনেটের আর্মড সার্ভিসেস এয়ারল্যান্ড সাব-কমিটির চেয়ারম্যান মার্ক কেলি বলেছেন, নাসরাল্লাহ হত্যায় ইসরাইল দুই হাজার পাউন্ড (৯০০ কেজি) ওজনের মার্ক ৮৪ সিরিজের বোমা ব্যবহার করেছে। নাসরুল্লাহর ওপর হামলায় কোন অস্ত্র ব্যবহার করা হয়েছে, সে বিষয়ে প্রথমবার মুখ খুললেন কোনও মার্কিন কর্মকর্তা। তিনি বলেছেন, ‘আমরা গাইডেড অস্ত্রের ব্যবহার দেখছি।
 

×