ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ইয়েমেন উপকূলে অভিবাসী-শরণার্থী বহনকারী নৌকাডুবি

প্রকাশিত: ১১:১৬, ২৬ জুলাই ২০২৪

ইয়েমেন উপকূলে অভিবাসী-শরণার্থী বহনকারী নৌকাডুবি

ইয়েমেন উপকূলে ৪৫ অভিবাসী ও শরণার্থী বহনকারী নৌকাডুবি

লোহিত সাগরের ইয়েমেন উপকূলে অভিবাসী ও শরণার্থীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এতে ৪৫ জন আরোহী ছিলেন। দুর্ঘটনার পর মাত্র চারজনের খোঁজ পাওয়া গেছে এবং বাকিরা নিখোঁজ রয়েছেন।

বৃহস্পতিবার (২৫ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনে অন্তত ৪৫ অভিবাসী ও শরণার্থী বহনকারী একটি নৌকা ডুবির পর মাত্র চারজনকে জীবিত পাওয়া গেছে বলে জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, লোহিত সাগরের দক্ষিণ প্রান্ত বরাবর বয়ে চলা তাইজ প্রদেশের উপকূলের কাছে প্রবল বাতাস এবং ওভারলোডিংয়ের কারণে বুধবার রাতে নৌকাটি ডুবে যায়।

জাতিসংঘের এই সংস্থাটি এই ঘটনার আর কোনও বিবরণ দেয়নি। তবে তারা বলেছে, বেঁচে থাকা ব্যক্তিদের সহায়তা করার জন্য অংশীদারদের সাথে কাজ করছে তারা। সংস্থাটি আরও বলেছে, নৌকাডুবির এই ঘটনাটি ইয়েমেন এবং আফ্রিকার মধ্যে বিপদজ্জনক যাত্রার বিষয়টি তুলে ধরেছে।

এর আগে গত মাসে, ইয়েমেনের দক্ষিণ উপকূলে এডেন উপসাগরে সোমালিয়া থেকে ছেড়ে আসা একটি নৌকা ডুবে যাওয়ার পরে অন্তত ৫৬ সোমালি এবং ইথিওপিয়ান অভিবাসীর মৃত্যু এবং আরও ১৪০ জন নিখোঁজ হওয়ার খবর পাওয়া গিয়েছিল। নিহতদের মধ্যে ছিলেন ৩১ জন নারী ও ছয় শিশু।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)-এর তথ্য অনুসারে, হর্ন অফ আফ্রিকা থেকে ইয়েমেনে আগত অভিবাসীর সংখ্যা ২০২২ সালের প্রায় ৭৩ হাজার থেকে বেড়ে গত বছর ৯৭ হাজার ২০০ জনের বেশি হয়েছে।

জাতিসংঘের এই সংস্থাটি বলেছে, রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিতিশীলতার পাশাপাশি তীব্র খরা এবং চরম আবহাওয়া সংক্রান্ত অন্যান্য ঘটনার কারণে এসব মানুষ দেশ ছাড়তে উদ্বুদ্ধ হয়েছে এবং তারা বিপদজ্জনক যাত্রার মাধ্যমে শেষ পর্যন্ত প্রতিবেশী সৌদি আরব এবং অন্যান্য উপসাগরীয় দেশগুলোতে পৌঁছানোর চেষ্টা করে থাকে।

আর এই কাজে তারা চোরাকারবারীদের ওপর নির্ভর করতে বাধ্য হয় যারা অভিবাসনের কাজে প্রায়ই বিপজ্জনক এবং জনাকীর্ণ নৌকা ব্যবহার করে থাকে।

বারাত

×