ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

পরাজয়ের দ্বারপ্রান্তে ইউক্রেন

ব্রিটিশ সেনাবাহিনীর দাবি

প্রকাশিত: ২১:১৩, ১৭ অক্টোবর ২০২৪

পরাজয়ের দ্বারপ্রান্তে ইউক্রেন

রুশ হামলার পর ভবনের ধ্বংসস্তূপ পরীক্ষা করছেন দুই ইউক্রেনীয়

ভলোদিমির জেলেনস্কি যখন রাশিয়ার বিরুদ্ধে বিজয় পরিকল্পনা করছেন, তখন ইউক্রেন ও রাশিয়া সংঘাত নিয়ে বাজে কিছুর প্রত্যাশা করছে ব্রিটিশ সেনাবাহিনী। তাদের দাবি, পরাজয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে ইউক্রেন। যে কোনো সময় কিয়েভের পতন হতে পারে। সেনা সূত্রের বরাতে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর ডেইলি এক্সপ্রেসের। 
জেলেনস্কি বিজয়ের স্বপ্ন দেখলেও ব্রিটিশ সেনাবাহিনী সামনে ইউক্রেনের পরাজয় দেখছে। শুরু থেকে ইউক্রেনের অন্যতম প্রধান অস্ত্র সরবরাহকারী হিসেবে ব্রিটেন বরাবরই প্রকাশ্যে রাশিয়ার সঙ্গে সংঘর্ষে কিয়েভের আপসহীন অবস্থানকে সমর্থন করে এলেও ব্রিটিশ জেনারেলদের ব্যক্তিগত মূল্যায়ন হল, পরিস্থিতি ইউক্রেনের প্রতিকূলে।

একটি সামরিক সূত্র ডেইলি এক্সপ্রেসকে বলেছে, সিনিয়র এক ব্রিটিশ সেনা কর্মকর্তা বলেছেন, ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে হেরে যাওয়ার পথে। পরিস্থিতি খুবই গুরুতর। দুই বছরেরও বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেন সংঘাত অব্যাহত রয়েছে। যুদ্ধক্ষেত্রে উভয় পক্ষের মধ্যে তুমুল লড়াই চলছে। পশ্চিমা অত্যাধুনিক সব অস্ত্র নিয়েও যুদ্ধে মার খাচ্ছে ইউক্রেনীয় বাহিনী। এরপরও এক মাস ধরে বিদেশী নেতাদের কাছে বিজয় পরিকল্পনা তুলে ধরেছেন দেশটির নেতা ভলোদিমির জেলেনস্কি।

বৃহস্পতিবার ইউক্রেনীয় সংসদ সদস্য ও সাধারণ জনগণের পাশাপাশি ইউরোপীয় কাউন্সিলের কাছেও এ বিজয় পরিকল্পনা উন্মোচন করেছেন তিনি। পরিকল্পনায় আগামী বছরের মধ্যে রাশিয়ার সঙ্গে যুদ্ধ শেষ করার জন্য কিয়েভকে শক্তিশালী করতে জরুরি পদক্ষেপ নিতে মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। জেলেনস্কি রাশিয়ার সঙ্গে যুদ্ধ শেষ করতে সহায়তার বিনিময়ে ইউক্রেনের খনিজ সম্পদ আহরণে পশ্চিমাদের এগিয়ে আসার প্রস্তাব দিয়েছেন।

একই সঙ্গে তিনি জানিয়েছেন, বিজয়ী হলে ইউক্রেনীয় সেনারা ন্যাটোর নিরাপত্তা বাড়াতে এবং ইউরোপে মার্কিন বাহিনীর বিকল্প হিসাবে কাজ করতে পারে। পার্লামেন্টে দেওয়া ভাষণে জেলেনস্কি বলেন, আমাদের অংশীদারদের সঙ্গে মিলে আমাদের অবশ্যই পরিস্থিতি পরিবর্তন করতে হবে যাতে যুদ্ধ শেষ হয়। পুতিন যাই চাক না কেন, আমাদের সবাইকে অবশ্যই পরিস্থিতি পরিবর্তন করতে হবে যাতে রাশিয়া শান্তি চুক্তিতে বাধ্য হয়।  

এদিকে ইউক্রেনকে আরও সাড়ে ৪২ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৃহস্পতিবার ফোনে কথা বলার সময় এই ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, এই সহায়তা প্যাকেজে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, সাঁজোয়া যান, গোলাবারুদসহ প্রয়োজনীয় সব যুদ্ধাস্ত্র রয়েছে।

×