ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

মার্কিন গোয়েন্দা সংস্থার দাবি

হুতিদের আধুনিক অস্ত্র দিচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৪, ১৮ সেপ্টেম্বর ২০২৪

হুতিদের আধুনিক অস্ত্র দিচ্ছে রাশিয়া

মার্কিন গোয়েন্দা সংস্থা দাবি

মার্কিন গোয়েন্দা সংস্থা দাবি করেছে, হুতিদের গোপনে আধুনিক অস্ত্রের চালান কিংবা কিভাবে ফ্রন্টলাইনে টিকে থাকবে ওই নকশা দিয়ে সহায়তা করে যাচ্ছে ইরানের মিত্র রাশিয়া। রুশ সামরিক বাহিনী ইয়েমেনের অভ্যন্তরে হুতিদের নানা পরামর্শ দিচ্ছে বলে তথ্য রয়েছে দাবি ওয়াশিংটনের। এমনকি রাশিয়ার গোয়েন্দা কর্মকর্তাদের ইয়েমেনে মোতায়েন করা হয়েছে বলেও দাবি করা হয়। গোপনে রাশিয়ার এমন তৎপরতার দাবির মধ্যেই হুতিদের কাছে অস্ত্রের চালান প্রত্যাহার করেছে রাশিয়া। খবর সিএনএনের।
এদিকে এডেন উপসাগরে দৃশ্যত রকেট হামলার পর একটি জাহাজ আগুনে পুড়ে গেছে। ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশন্স বা ইউকেএমটিও এ তথ্য নিশ্চিত করেছে। ইউকেএমটিও রবিবার ভোরে জানিয়েছে, ইয়েমেনের উপকূল থেকে ১২০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে এডেন উপসাগরে রকেট হামলায় জাহাজটিতে আগুন ধরে যায়।

তবে জাহাজের গন্তব্য এবং এ হামলার সঙ্গে কারা জড়িত, সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানায়নি ইউকেএমটিও। রাশিয়া গত মাসের শেষ দিকে হুতি বিদ্রোহীদের কাছে ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য সামরিক সরঞ্জাম সরবরাহ করার প্রস্তুতি নিলেও ওয়াশিংটন-রিয়াদের তড়িঘড়ি কূটনৈতিক প্রচেষ্টায় তা প্রত্যাহার করে নেয় মস্কো।

যদিও আন্তর্জাতিক নানা মহল বলছে, রাশিয়া হুতিদের ভবিষ্যতে গোপনে অস্ত্র সরবরাহ করতে পারে বলে শঙ্কা রয়েছে। গাজায় হামাসের বিরুদ্ধে ইসরাইলি হামলা শুরু থেকেই মধ্যপ্রাচ্য সংকটের শান্তিপূর্ণ সমাধানের ওপর জোর দিয়ে আসছে রাশিয়া। ইউক্রেনকে পশ্চিমাদের অস্ত্র সহায়তার পাল্টা ব্যবস্থা হিসাবে তেহরানের পাশাপাশি ইরান সমর্থিত সংগঠনগুলোর সঙ্গে আরও সখ্যতা বাড়িয়েছে মস্কো। এমন পরিস্থিতিতে মস্কোর সঙ্গে হুতিদের সম্পর্ক লোহিত সাগরে নিরাপত্তা ব্যবস্থাকে ভঙ্গুর করে দেবে বলে আশঙ্কা যুক্তরাষ্ট্রের।
ফিলিস্তিনের গাজায় ইসরাইলি হামলা শুরুর পর গত নভেম্বর থেকে লোহিত সাগরে আন্তর্জাতিক বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে ইরান সমর্থিত ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি বিদ্রোহীরা। 
মূল টার্গেট তেল আবিবের জাহাজ হলেও হামলা থেকে বাদ যায়নি ইসরাইলের পরম মিত্র যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পণ্যবাহী জাহাজও। 
লোহিত সাগরের পাশাপাশি হুতিরা হামলার পরিধি বিস্তৃত করেছে ভূমধ্যসাগর ও আরব সাগর পর্যন্ত। এসব পথে জাহাজ পেলেই লক্ষ্যবস্তুতে পরিণত করছে সশস্ত্র গোষ্ঠীটি।

পশ্চিমাদের যুদ্ধ জাহাজকে ধাওয়া করে ইয়েমেনের উপকূল ছাড়াও করছে বিদ্রোহীরা। ইরান সমর্থিত হুতিদের এমন সফলতায় রণক্ষেত্রে অনেকটাই কোণঠাসা ইসরাইল। দিশেহারা যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারাও। এর মধ্যে সামনে এলো চাঞ্চল্যকর তথ্য।

×