ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

সীমান্তে দুই দেশের লাখো সেনা

বেলারুশ-ইউক্রেন যুদ্ধের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২১, ১৯ আগস্ট ২০২৪

বেলারুশ-ইউক্রেন যুদ্ধের শঙ্কা

ইউক্রেন সীমান্তে বেলারুশ সেনারা টহল দিচ্ছে

বেলারুশ সীমান্তে লক্ষাধিক সেনা জড়ো করেছে ইউক্রেন। ইউক্রেনের এই পদক্ষেপের পাল্টা প্রতিক্রিয়ায় সীমান্ত অঞ্চলে বেলারুশও লাখো সেনা মোতায়েন করেছে। আর এতেই বাড়ছে নতুন যুদ্ধের শঙ্কা। বেলারুশ সীমান্তে ইউক্রেন এক লাখ ২০ হাজারেরও বেশি সেনা মোতায়েন করেছে বলে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো জানিয়েছেন।

রাশিয়া টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো দাবি করেছেন, তিনি তার সেনাবাহিনীর প্রায় এক-তৃতীয়াংশ ইউক্রেনের সঙ্গে সীমান্তে জড়ো করেছেন। ইউক্রেন সীমান্তে দেশটির আগে থেকেই মোতায়েন রাখা এক লাখ ২০ হাজার সেনার সঙ্গে সম্প্রতি আরও বিপুল সংখ্যক সেনার সমাবেশ ঘটানো হয়েছে বলে উল্লেখ করেন তিনি। খবর আলজাজিরার।
লুকাশেঙ্কো বলেন, ইউক্রেনের আগ্রাসী নীতি দেখে কিছু নির্দিষ্ট পয়েন্টে আমাদের সেনা মোতায়েন করেছি। যেমনটা পুরো সীমান্তজুড়ে প্রয়োজন হয় যুদ্ধ বা প্রতিরক্ষার ক্ষেত্রে। সেনাবাহিনীর আলফা ও আলমাজ নামে দুটি বিশেষ ইউনিট ইউক্রেনের সীমান্তে কাজ করছে বলেও লুকাশেঙ্কো জানান। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কট্টর মিত্র লুকাশেঙ্কো বলেছেন, ইউক্রেনীয় বাহিনী মোতায়েনের প্রতিক্রিয়ায় মিনস্ক তার সশস্ত্র বাহিনীর প্রায় এক-তৃতীয়াংশ সমগ্র সীমান্তে মোতায়েন করেছে।

ইউক্রেন অবশ্য বেলারুশ সীমান্তে সেনা মোতায়েনের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি। এদিকে লুকাশেঙ্কো কিয়েভের কর্মকর্তাদের কিছু হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, বেলারুশের প্রেসিডেন্ট স্পষ্ট করে বলেছেন, ইউক্রেন যদি বেলারুশ ভূখ-ে প্রবেশের চেষ্টা করে তাহলে তারা আক্রমণ চালাবে। 
ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের মিলিটারি ব্যালেন্স ২০২২ -এর মূল্যায়ন অনুসারে, বেলারুশের পেশাদার সেনাবাহিনীতে প্রায় ৪৮ হাজার  সেনা এবং প্রায় ১২ হাজার রাষ্ট্রীয় সীমান্ত রক্ষী রয়েছে। সীমান্তে ইউক্রেনীয় সেনা মোতায়েনের বিষয়ে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মন্তব্য এমন এক সময়ে এলো যখন ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার কুরস্ক অঞ্চলে অনুপ্রবেশের পর তাদের হামলা অব্যাহত রেখেছে।

এদিকে রাশিয়ার কুরস্ক অঞ্চলের সেম নদীর ওপর নির্মিত আরও একটি সেতু ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। এর আগে একই অঞ্চলে আরেকটি সেতু উড়িয়ে দিয়েছিল তারা। ইউক্রেনীয় কর্মকর্তারা এই দাবি করেন। সোমবার সকালে টেলিগ্রামে একটি পোস্টে ইউক্রেনের বিমানবাহিনী কমান্ডার মাইকোলা ওলেশচুক ধ্বংস হওয়া দ্বিতীয় সেতুর ভিডিও প্রকাশ করে লিখেছেন, আরও একটি সেতু ধ্বংস।

মাইকোলা ওলেশচুক আরও লিখেছেন, ইউক্রেনীয় বিমানবাহিনী রাশিয়ার লজিস্টিক্যাল সুবিধা ধ্বংস করে তাদের আক্রমণ ক্ষমতাকে দুর্বল করে তুলছে। যা যুদ্ধে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলছে। এর আগে গত শনিবার গ্লুশকভস্কি জেলার একটি সেতুও ধ্বংস করা হয়। যা সেম নদীর ওপর ছিল। কুরস্কের ভারপ্রাপ্ত গভর্নর আলেক্সেই স্মিরনভ টেলিগ্রামে শনিবারের হামলার বিষয়টি নিশ্চিত করেন, তবে বিস্তারিত তথ্য জানাননি।

×