ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ইউক্রেন যুদ্ধে গেলে মিলবে নগদ ২২ হাজার ডলার

রাশিয়ার নতুন কৌশল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৬, ২৫ জুলাই ২০২৪

রাশিয়ার নতুন কৌশল

মস্কোতে পুতিনের সঙ্গে বৈঠকে সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ

ইউক্রেনের বিরুদ্ধে লড়াই জোরদারে এবার নতুন কৌশল নিয়েছে রাশিয়া। জেলেনস্কি বাহিনীর বিরুদ্ধে মস্কোর কোনো বাসিন্দা যুদ্ধে যোগ দিলে তাকে পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন শহরটির মেয়র। দুই দেশের যুদ্ধ শুরুর পর থেকে অনেক সেনা হারিয়েছে রাশিয়া। ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, কেবল ইউক্রেনের খারকিভেই মে ও জুন মাসে পুতিন বাহিনীর ৭০ হাজার সেনা হতাহত হয়েছে। তাই এবার লড়াই জোরদারে নতুন কৌশল আনছে রাশিয়া। খবর সিএনএনের।
মস্কোর মেয়র এক বিবৃতিতে বলেন, শহরের কেউ যুদ্ধে যোগ দিলে তাদের প্রত্যেককে ২২ হাজার মার্কিন ডলার নগদ অর্থ দেওয়া হবে। যদি কোনো সেনা যুদ্ধে এক বছর অতিবাহিত করেন, তাহলে চাকরির প্রথম বছরে সে আয় করতে পারবে ৫৯ হাজার মার্কিন ডলার। এ ছাড়া যারা যুদ্ধে আহত হবেন তারা অতিরিক্ত ৬ থেকে ১২ হাজার মার্কিন ডলার পাবেন। আর কেউ যদি যুদ্ধের ময়দানে প্রাণ হারায়, তবে তার পরিবার পাবে ৩৪ হাজার মার্কিন ডলার।

এর আগে রুশ সামরিক বাহিনীতে আরও ১ লাখ ৭০ হাজার সেনা নিয়োগের নির্দেশ দিয়েছিলেন পুতিন। এরই ধারাবাহিকতায় মস্কোর মেয়র এমন ঘোষণা দিয়েছেন। এদিকে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কোণঠাসা অবস্থায় আছে কিয়েভ। পশ্চিমাদের সহায়তা কমে যাওয়ায় বিপাকে আছে তারা।  
এদিকে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে বৈঠক করেছেন। ক্রেমলিনে এই বৈঠক অনুষ্ঠিত হয় বলে বৃহস্পতিবার জানিয়েছে প্রেসিডেন্টের প্রেস সার্ভিস জানিয়েছে। বৈঠকে পুতিন আসাদকে বলেন, এই অঞ্চলের সার্বিক পরিস্থিতির অগ্রগতি নিয়ে আপনার মতামত জানতে আমি খুবই আগ্রহী।

দুঃখজনকভাবে, আমরা দেখতে পাচ্ছি পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠছে। এটি সরাসরি সিরিয়ার ক্ষেত্রেও প্রযোজ্য। অন্যদিকে প্রতিরক্ষা, বন্ধুত্বপূর্ণ সহযোগিতা ও ইউরোপের নিরাপত্তা নিশ্চিতসহ ইউক্রেনকে সব ধরনের সহযোগিতার বিষয়ে ব্রিটেনের সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে জার্মানি। বৃহস্পতিবার বার্লিনে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী জন হ্যালি ও জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াসের মধ্যে সমঝোতা চুক্তির পাশাপাশি বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

যুক্তরাজ্যের নির্বাচিত নতুন সরকারের সঙ্গে জার্মানি আরও ঘনিষ্ঠভাবে কাজ করবে- এ বিষয়ে সম্মত হয়েছে দুই দেশ। বিশেষ করে বর্তমান বিশ্ব পরিস্থিতি বিবেচনায় দুই দেশের প্রতিরক্ষা খাতকে শক্তিশালী করার পাশাপাশি ইউরোপের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা এবং যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে সহযোগিতা অব্যাহত রাখতে ঐকমত্যে পৌঁছেছে জার্মানি ও যুক্তরাজ্য। 
এদিকে নেদারল্যান্ডস ও ডেনমার্ক ১৪টি সংস্কারকৃত লেপার্ড-২ ট্যাঙ্ক ইউক্রেনে পাঠাতে প্রস্তুত। বৃহস্পতিবার এ কথা জানিয়েছে ডাচ প্রতিরক্ষা মন্ত্রণালয়। গত বছরের এপ্রিলে উভয় দেশ তৃতীয় পক্ষের কাছ থেকে ট্যাঙ্কগুলো কিনে ইউক্রেনের জন্য যুদ্ধের উপযোগী করতে প্রতিশ্রুতি দিয়েছিল।

×