ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

ইউক্রেন শান্তি মিশনের লক্ষ্যে চীন সফরে ওরবান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৪, ৮ জুলাই ২০২৪

ইউক্রেন শান্তি মিশনের লক্ষ্যে চীন সফরে ওরবান

ভিক্টর ওরবান

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সোমবার তারা এই বৈঠক করেন। ইউক্রেনে শান্তি চুক্তি নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনার কয়েকদিন পর বৈঠকটি অনুষ্ঠিত হলো। ওরবানের এই শান্তি  মিশনে ইউরোপীয় ইউনিয়নের কয়েকজন নেতার মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। খবর এএফপির।
চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, ওরবান ও শি বেজিংয়ের দিয়াওইউটাই রাষ্ট্রীয় অতিথি ভবনে বৈঠক করেন। রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা চীন গত মে মাসে ব্রাজিলের সঙ্গে মিলিতভাবে একটি ছয় দফা শান্তি পরিকল্পনা প্রণয়ন করেছে। অন্যদিকে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ওরবান ইউরোপীয় ইউনিয়নের ঘূর্ণায়মান সভাপতিত্ব গ্রহণের পর থেকে শান্তি মিশন শুরু করেছেন। বেজিংয়ে পৌঁছানোর পর  ওরবান তার অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে লিখেছেন, শান্তি মিশন ৩.০।  

তিনি এই সফরের আগে জেলেনস্কির সঙ্গে কিয়েভে সাক্ষাৎ করেছেন। সেখান থেকে তিনি ক্রেমলিনে গিয়েছিলেন, যা তার মিত্রদের কাছ থেকে তীব্র সমালোচনার সম্মুখীন হয়। ওরবান এক্সে বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে শান্তি স্থাপনে চীন একটি গুরুত্বপূর্ণ শক্তি।
এদিকে রাশিয়ার কৌশলগত বোমারু বিমান টিইউ-২২এম৩ ছিনতাইয়ের ইউক্রেনীয় প্রচেষ্টা নস্যাতের দাবি করেছে রুশ গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)।

×