ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

২০২৪ সালের জুন ছিল সবচেয়ে উষ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৬, ৮ জুলাই ২০২৪

২০২৪ সালের জুন ছিল সবচেয়ে উষ্ণ

১৮০০ সালের মাঝামাঝি থেকে বৈশ্বিক তাপমাত্রার রেকর্ড

১৮০০ সালের মাঝামাঝি থেকে বৈশ্বিক তাপমাত্রার রেকর্ড রাখা শুরু করেছে ইউরোপ। তারপর থেকে এ পর্যন্ত যত জুন মাস গিয়েছে, সেসবের মধ্যে সবচেয়ে উষ্ণ ছিল ২০২৪ সালের জুন মাস। ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বৈশ্বিক জলবায়ু পর্যবেক্ষণ ও গবেষণা প্রতিষ্ঠান ইউরোপিয়ান ইউনিয়ন্স কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস (সিথ্রিএস) সোমবার তাদের মাসভিত্তিক বুলেটিনে নিশ্চিত করেছে এ তথ্য। খবর এএফপির। 
বুলেটিনে বলা হয়েছে, ১৮৫০ সাল থেকে ১৯০০ সাল পর্যন্ত, অর্থাৎ প্রাকশিল্প যুগ এবং শিল্পযুগের প্রাথমিক পর্যায়ের জুন মাসগুলোতে গড়ে যে তাপামাত্রা বিরাজ করত- তার তুলনায় ২০২৪ সালের জুনে বিশ্বের গড় তাপমাত্রা ছিল ১ দশমিক ৬৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। সিথ্রিএসের আওতাধীন জলবায়ু গবেষণা সংস্থা বার্কলে আর্থের কর্মকর্তা জ্যাক হাউসফাদার রয়টার্সকে এ প্রসঙ্গে বলেন, এতদিন পর্যন্ত ২০২৩ সালের জুন মাসকে ইতিহাসের উষ্ণতম জুন বলে মনে করা হতো।

কিন্তু ২০২৪ সালের জুন সেই রেকর্ড ভেঙে দিয়েছে। রেকর্ড উষ্ণতার কারণে বিগত বছরের জুন মাসগুলোর চেয়ে ২০২৪ সালের জুনে বিশ্বের বিভিন্ন দেশে দীর্ঘ তাপপ্রবাহ, খরা, অতিমাত্রায় বর্ষণ, বন্যা, ঘূর্ণিঝড় প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগও ঘটেছে বেশি। এসব দুর্যোগে প্রাণ হারিয়েছেন ১ হাজারেরও বেশি মানুষ। গত জুন মাসের প্রায় পুরোটা জুড়ে তাপপ্রবাহ বয়ে গেছে ভারতের রাজধানী নয়াদিল্লির ওপর দিয়ে। অনাবৃষ্টি ও খরার কারণে মেক্সিকোর কয়েকটি শহরের সুপেয় পানির উৎস শুকিয়ে গেছে।

×