ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

এবার ভারতে বোমা আতঙ্ক

প্রকাশিত: ০১:০৮, ২৯ অক্টোবর ২০২৪; আপডেট: ০১:৫৬, ২৯ অক্টোবর ২০২৪

এবার ভারতে বোমা আতঙ্ক

বোমা

ভারতে একের পর এক ফ্লাইটে বোমা হামলার হুমকিতে আতঙ্ক দেখা দেয় দেশটির বিমান খাতে। পর পর কয়েকদিনে ইন্ডিগো, ভিস্তারা, এয়ার ইন্ডিয়ার বিমানে বোমা হামলার শতাধিক হুমকি দেওয়া হয়। ফলে প্রবল আতঙ্ক ছড়ায় যাত্রীদের মধ্যেও। গত কয়েক দিনে বিভিন্ন এয়ারলাইনস কর্তৃপক্ষের কাছে উড়োজাহাজ বোমা রাখার অন্তত ৪০০ বার্তা পাঠানো হয়েছে। ইমেইল, ফোনকল ও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে এসব হুমকি দেওয়া হচ্ছে। ফলে দেশটির বিমান খাত নতুন এক সংকটের মুখে পড়েছে। ফলে কীভাবে এই সংকট মোকাবিলা করা যায়, তা নিয়ে চিন্তা-ভাবনা করছে ভারতের কেন্দ্রীয় সরকার।

বিভিন্ন এয়ারলাইনস কর্তৃপক্ষ ছাড়াও ভারতের তিন রাজ্যের প্রায় ২৩টি হোটেলে বোমাতঙ্ক ছড়িয়ে পড়েছে। গত রবিবার কলকাতা, তিরুপতি ও রাজকোটের জুড়ে ডজনখানেক হোটেলে বোমা হামলার হুমকি দেওয়া হয়। এসব হোটেলের বেশিরভাগই বিলাসবহুল। এই হোটেলগুলোর মধ্যে শুধু কলকাতাতেই রয়েছে ১০টি। তিনটি হোটেল রয়েছে তিরুপতিতে, রাজকোটে ১০টি। কোনো কোনো বার্তায় আবার হাজার হাজার ডলার দাবি করা হয়েছে। রাজকোট শহরের কমপক্ষে ১০টি হোটেল বোমা বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হবে এমনই হুমকি দিয়ে হোটেল কর্তৃপক্ষকে ইমেইল পাঠানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। হুমকির পরপরই হোটেলগুলোতে তল্লাশি শুরু করে পুলিশ। কলকাতা পুলিশ ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, হুমকির পরই হোটেলগুলোতে তল্লাশি অভিযান চালানো হয়। তবে অভিযানে সন্দেহজনক কোনো কিছুই পাওয়া যায়নি। অন্ধ্রপ্রদেশের তিরুপতিতেও একাধিক হোটেলে বোমা হামলার হুমকি ছড়িয়ে পড়েছে। মেইলে পাঠানো হুমকিতে জানানো হয়েছিল, হোটেলে বিস্ফোরক রেখেছে আইএসআই। নির্দিষ্ট সময়ের মধ্যে হোটেল খালি করার নির্দেশ দেওয়াও হয়েছিল। তবে সেখানেও তল্লাশিতে কিছু মেলেনি।

পরিস্থিতি সামাল দিতে ভারতের বিভিন্ন এয়ারলাইনস কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে দেশটির অ্যাভিয়েশন সেফটি সংস্থা ব্যুরো অব সিভিল অ্যাভিয়েশন সিকিউরিটি। পরিস্থিতির মোকাবিলায় ভারতের জাতীয় তদন্ত সংস্থা, বড় বিমানবন্দরগুলোয় ‘বম্ব থ্রেট অ্যাসেসমেন্ট কমিটি’র বিশেষজ্ঞদের দল মোতায়েন করেছে। দেশটির তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় সব সামাজিক যোগাযোগমাধ্যমকে এ ধরনের হুমকিবার্তা দ্রুত সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে।

শিহাব উদ্দিন

×