ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

জাপানে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১০, ২৭ অক্টোবর ২০২৪

জাপানে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ

জাপানে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ

গত কয়েক বছর ধরে অস্থিরতার পর নতুন নেতা নির্বাচনে ভোট দিয়েছেন জাপানবাসী। রবিবার সকালে শুরু হয়েছে ভোটগ্রহণ। চলে রাত ৮টা পর্যন্ত। তবে নির্বাচনে কাক্সিক্ষত ফলাফল আশা করতে পারছে না ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি)। খবর বিবিসির। গত মাসে এলডিপির প্রধান হিসেবে নির্বাচিত হন শিগেরু ইশিবা। সাত দশক ধরে তার দল জাপানের শাসন ক্ষমতায় রয়েছে। তবে দলের মধ্যে তীব্র প্রতিযোগিতার পর ৬৭ বছর বয়সী সাবেক প্রতিরক্ষামন্ত্রী ১ অক্টোবর জাপানের প্রধানমন্ত্রী হন। তিনদিন পরই নতুন জাপানের প্রতিশ্রুতি দিয়ে আগাম নির্বাচনের ঘোষণা দেন তিনি।

তবে ধারণা করা হচ্ছে, ২০০৯ সালের পর ইশিবার নেতৃত্বাধীন এলডিপি এবারই সবচেয়ে খারাপ ফলাফল করতে পারে। ভোটের আগে মতামত জরিপে দেখা গেছে, এবারের নির্বাচনে ক্ষমতাসীন জোট সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হতে পারে। 
এর আগে জনমত জরিপে দেখা গেছে, এলডিপি ও তাদের দীর্ঘদিনের অংশীদার কোমেইতো সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারেন। গত কয়েক বছর ধরেই জাপানে একদিকে যেমন জীবনযাত্রার ব্যয় বেড়েছে তেমনি প্রতিবেশী দেশ চীনের সঙ্গে উত্তেজনাও বেড়েছে। বর্তমান ক্ষমতাসীন জোট যদি সংসদের নি¤œকক্ষে সংখ্যাগরিষ্ঠতা হারায় তাহলে প্রধানমন্ত্রী শিগেরু ইশিবারকে ছোট দলগুলোর সঙ্গে আলোচনায় বসতে হতে পারে। 
এতে কিছু নীতি নির্ধারণের ক্ষেত্রে অনিশ্চিতা দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইশিবার পক্ষ থেকে হতাশাগ্রস্ত গ্রামীণ অঞ্চলগুলোকে পুনরুজ্জীবিত করা ও জাপানের জনসংখ্যা বৃদ্ধিতে কর্মঘণ্টা শিথিলের মতো নানা নীতির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

×