ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

সম্পর্কের বরফ গলার বড় দৃষ্টান্ত

সীমান্ত থেকে সেনা সরানো শুরু করেছে ভারত-চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪২, ২৬ অক্টোবর ২০২৪

সীমান্ত থেকে সেনা সরানো শুরু করেছে ভারত-চীন

নতুন সীমান্ত চুক্তি মেনে সেনা সরানো শুরু করেছে চীন ও ভারত

নতুন সীমান্ত চুক্তি মেনে সেনা সরানো শুরু করেছে চীন ও ভারত। চার বছর আগে দুই দেশের সীমান্তে সেনাদের মধ্যে প্রাণঘাতী সংঘর্ষের পর এটিই সম্পর্কের বরফ গলার সবচেয়ে বড় দৃষ্টান্ত। লাদাখের দেপসাং, ডেমচক এলাকাসহ বিভিন্ন সীমান্তবর্তী এলাকা থেকে সেনা সরানোর ব্যাপারে কয়েকদিন আগেই ভারত এবং চীন ঐকমত্যে পৌঁছেছে। সেই প্রক্রিয়াই এখন শুরু হয়েছে বলে শনিবার দুই দেশের পক্ষ থেকে জানানো হয়েছে।

খবর রয়টার্সের। ভারত সরকারের এক সূত্র জানিয়েছে, দুই দেশের মুখোমুখি অবস্থানে থাকা সেনাদের সরানো হচ্ছে। এ মুহূর্তে দেপস্যাং ও ডেমচক এলাকা থেকে এই সেনাদের সরানো হচ্ছে। দেপসাং এবং ডেমচকের প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা প্রত্যাহার প্রক্রিয়া শেষ করতে এক সপ্তাহের মতো সময় লাগতে পারে। ফলে অক্টোবর মাসের শেষের মধ্যেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) ‘মুখোমুখি অবস্থান থেকে সেনা পিছোনো’ (ডিসএনগেজমেন্ট) এবং ‘সেনা সংখ্যা কমানো’র (ডিএসক্যালেশন) কাজ শেষ হবে।

পরিস্থিতি দাঁড়াবে ২০২০ সালের মে মাসের আগের অবস্থায়। আর কেবল তা-ই নয়, এ চার বছর যেসব অস্থায়ী সেনা ছাউনি তৈরি হয়েছিল, তা-ও সরানো হবে। আগের মতোই দুদেশের সেনা টহল দেবে সীমান্তে। কিন্তু ‘টহলদারি সীমানা’ নিয়ে যাতে কোনো ভুল বোঝাবুঝি না হয়, নজর থাকবে সে দিকেও। টহলদারির নিয়ে দুদেশই নির্দিষ্ট কিছু নিয়ম মানবে। এক দেশের সেনা টহলদারি শেষ হলে তারা অন্য দেশকে তা জানিয়ে দেবে। তার পরই শুরু হবে আরেক দেশের টহলদারি। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় টহলদারিতে জট কাটা নিয়ে সোমবার ভারতের পররাষ্ট্রসচিব বিক্রম মিসরি বলেন, ‘গত কয়েক সপ্তাহ ধরে যে আলোচনা চলেছে তার ফলে ভারত-চীন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখা টহলদারি নিয়ে ঐকমত্যে পৌঁছেছে দুদেশ।’ 

×