ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

ইন্দোনেশিয়ায় ১০৯ সদস্যের মন্ত্রিসভা গঠন করলেন সুবিয়ান্তো

প্রকাশিত: ২০:৪২, ২১ অক্টোবর ২০২৪

ইন্দোনেশিয়ায় ১০৯ সদস্যের মন্ত্রিসভা গঠন করলেন সুবিয়ান্তো

শপথ অনুষ্ঠানের পরে নবনিযুক্ত মন্ত্রিপরিষদ সদস্যদের ফটোসেশন। 

ইন্দোনেশিয়ার সর্বকালের বৃহত্তম মন্ত্রিসভা ঘোষণা করেছেন দেশটির অষ্টম প্রেসিডেন্ট প্রাবোও সুবিয়ান্তো। রবিবার (২০ অক্টোবর) ১০৯ সদস্যের বিশাল মন্ত্রিপরিষদের সদস্যরা শপথ নিয়েছেন, যারা শক্তিশালী সরকার গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন। এর আগে সুবিয়ান্তোর পূর্বসূরি জোকো উইদোদোর মন্ত্রিসভায় ৩৪ জন মন্ত্রী ও সরকারি সংস্থার প্রধান ছিলেন।

রয়টার্স জানিয়েছে, ৭৩ বছর বয়সী এই নেতা রবিবার দেশটির অষ্টম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। ওই শপথ গ্রহণ অনুষ্ঠানেই প্রাবোও ৪৮ জন মন্ত্রী এবং ৫৮ জন উপমন্ত্রীর নাম ঘোষণা করেন। দেশটির সদ্য সাবেক হওয়া প্রেসিডেন্ট জোকো উইদোদোর মন্ত্রিসভায় ৩৪ জন মন্ত্রী এবং ৩০ জন উপমন্ত্রী ছিলেন।

ক্ষমতাচ্যুত সুহার্তোর জামাতা এখন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টক্ষমতাচ্যুত সুহার্তোর জামাতা এখন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকোর মন্ত্রিসভার ১৭ জন মন্ত্রীকে প্রাবোওর মন্ত্রিসভায় ফের নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে মুলিয়ানি ইন্দ্রাবতীকে অর্থমন্ত্রী এবং বাহলিল লাহাদালিয়াকে জ্বালানি মন্ত্রী হিসেবে পুনরায় নিয়োগ দেওয়া হয়েছে।

কিন্তু সুবিয়ান্তো যে মন্ত্রিপরিষদ ঘোষণা করেছেন তাকে ‘ফ্যাট’ কেবিনেট বলে আখ্যায়িত করেছেন বিশ্লেষকরা। তারা বলছেন, এর ফলে আমলাতন্ত্রকে ফুলিয়ে তুলবেন তারা।

মন্ত্রী নিয়োগ করার আগে গত সপ্তাহে নিজের বাসভবনে কমপক্ষে ১০০ ব্যক্তির সাক্ষাৎকার নেন সুবিয়ান্তো। তার আগে তিনি বলেন, আমি একটি শক্তিশালী সরকার গঠন করতে চাই। সেই সরকার হবে বহু সংস্কৃতির সমাজ ও বিভিন্ন রাজনৈতিক স্বার্থের পক্ষে ঐক্যবদ্ধ।

মাহাতাব

×