ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক পিটিআইর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০০:২৩, ১৯ অক্টোবর ২০২৪

পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক পিটিআইর

পাকিস্তানে বিক্ষোভ করছেন পিটিআই কর্মীরা

পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। স্থানীয় সময় শুক্রবার জুমার নামাজের পর বড় শহরগুলোতে নির্ধারিত স্থানে এই বিক্ষোভ শুরু হয়। সংবিধান সংশোধন এবং দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইমরান খানের কারাদ-ের বিরুদ্ধে এই বিক্ষোভ পিটিআইয়ের।
দেশটির সংবাদমাধ্যম ডন জানায়, গুরুত্বপূর্ণ সড়কগুলো বন্ধ করে বিক্ষোভ করছে পিটিআইয়ের কর্মী-সমর্থকেরা। পিটিআই পাঞ্জাব শাখার ভারপ্রাপ্ত সভাপতি হাম্মাদ আজহার সব দলের কর্মী ও সমাজের সব অংশের মানুষদের প্রতিবাদের জন্য বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন। এমন পরিস্থিতিতে পাঞ্জাব সরকার প্রদেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে। দুই দিন এই জরুরি অবস্থা জারি থাকবে বলে জানা গেছে। এ ছাড়া আইন প্রয়োগকারী সংস্থার অনুরোধে প্রদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। গত বুধবার সংবিধান সংশোধন এবং ইমরান খানের কারাদ-ের বিরুদ্ধে এই বিক্ষোভের ডাক দেয় পিটিআই। এই আহ্বানে সাড়া দিয়ে শুক্রবার জুমার নামাজের পর বিক্ষোভে অংশ নেয় পিটিআই সমর্থকেরা।
এদিকে ক্যাম্পাসে ধর্ষণের অভিযোগে পাকিস্তানের পূর্ব পাঞ্জাব প্রদেশের ব্যাপক বিক্ষোভে নেমেছে শিক্ষার্থীরা। বিক্ষোভ আরও ছড়িয়ে পড়ার আশঙ্কায় শুক্রবার দুই দিনের জন্য প্রদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।  পাকিস্তানের সবচেয়ে জনবহুল এই প্রদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ায় আনুমানিক এক কোটি ৮০ লাখ শিক্ষার্থী প্রভাবিত হবে।

×