ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন ওমর আবদুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৩, ১৬ অক্টোবর ২০২৪

জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন ওমর আবদুল্লাহ

ওমর আবদুল্লাহ

ভারতশাসিত জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ওমর আবদুল্লাহ। এই নিয়ে দ্বিতীয়বার জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হলেন তিনি। বুধবার শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাহ জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। খবর এনডিটিভির।
দীর্ঘ ১০ বছর পর জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন হয়েছে এবার। এতে ৯০টি আসনের মধ্যে ৪২টিতে জয়ী হয়েছে ন্যাশনাল কনফারেন্স, ৬টি আসনে জয়ী হয়েছে কংগ্রেস। জোটে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় তারাই সরকার গড়ছে। 
কংগ্রেস বাইরে থেকে নতুন সরকারকে সমর্থন করার সিদ্ধান্ত নেয়ায় ন্যাশনাল কংগ্রেসের আরও আটজন আইনপ্রণেতাও এদিন মন্ত্রী হিসেবে শপথ নেন বলে জানা গেছে। শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত শপথগ্রহণ অনুষ্ঠানে ইন্ডিয়া জোটের শীর্ষ নেতারা-কংগ্রেসের রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী, সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, ডিএমকে-র কে কানিমোঝি এবং সুপ্রিয়া সুলে উপস্থিতি ছিলেন।

ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ ২০০৯ সাল থেকে দলের চেয়ারম্যান পদে রয়েছেন। ২০০৯ সালে কংগ্রেসের সঙ্গে জোট গঠন করে ক্ষমতায় আসার পর কাশ্মীরের তরুণতম মুখ্যমন্ত্রী হয়েছিলেন ওমর আবদুল্লাহ। পরবর্তীতে তিনি বিরোধী দলনেতা ছিলেন দীর্ঘদিন। এর আগে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতির শাসন প্রত্যাহার করা হয়। 
এর ফলে ভারতের কেন্দ্রশাসিত এই অঞ্চলে একটি নতুন সরকার গঠনের পথ প্রশস্ত হয়। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরে এই বিষয়ে একটি গেজেট বিজ্ঞপ্তিও জারি করে। ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর স্বাক্ষর করা গেজেট নির্দেশিকায় বলা হয়, মুখ্যমন্ত্রী নিয়োগের আগে রাষ্ট্রপতির শাসনের অবসান করা হচ্ছে।

×