ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৭ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

১৩০০ টাকা ঘুষ দিতে চাওয়ায় তিন সপ্তাহের জেল!

প্রকাশিত: ০১:৫২, ৭ অক্টোবর ২০২৪

১৩০০ টাকা ঘুষ দিতে চাওয়ায় তিন সপ্তাহের জেল!

১০ ডলার ঘুষের প্রস্তাব দেওয়ায় এক চীনা নাগরিককে তিন সপ্তাহের কারাদণ্ড দেওয়া হয়েছে।

১০ ডলারে আসলে বাংলাদেশি টাকায় কত হয়? বর্তমান বাজার অনুযায়ী ১৩০০ টাকা। এবার এই ১০ ডলার ঘুষ দেয়া নিয়ে ঘটে গেছে এক লঙ্কাকাণ্ড।

সিঙ্গাপুরে পার্কিং ওয়ার্ডেনকে ১০ ডলার ঘুষের প্রস্তাব দেওয়ায় এক চীনা নাগরিককে তিন সপ্তাহের কারাদণ্ড দেওয়া হয়েছে। ৪৬ বছর বয়সী ওই চীনা নাগরিকের নাম গুয়ো চুয়ানকুই। গত ৪ অক্টোবর তাকে তিন সপ্তাহের কারাদণ্ড দেওয়া হয়।

ডেপুটি পাবলিক প্রসিকিউটর লি দা ঝুয়ান বলেন, গুয়ো ২০২৩ সালের ৪ এপ্রিল চালক হিসেবে কাজ করতেন। তখন একটি নির্মাণ সাইটের কাছে রাস্তায় অবৈধভাবে তার কোম্পানির গাড়ি পার্ক করেন। সে সময় সার্টিস সিসকো প্রোটেকশন সার্ভিসে কর্মরত ভিকনেশ্বরন কুমারন নামে পার্কিং ওয়ার্ডেন গাড়িটি দেখতে পান এবং আইন ভঙ্গের দায়ে জরিমানার নোটিশ দেন।

কিছুক্ষণ পর গুয়ো ফিরে এসে দেখেন কুমারন তার গাড়িতে ৭০ ডলার জরিমানার নোটিশ দিচ্ছেন। গুয়ো তখন জরিমানা কমানোর কথা বলেন। গুয়ো জরিমানার টিকিট নেবেন না বুঝতে পেরে ভিকনেশ্বরন ডিউটি এক্সিকিউটিভকে ঘটনাটি সম্পর্কে জানান।

ডিপিপি লি বলেন, এ সময় অভিযুক্ত গুয়ো তার মানিব্যাগ থেকে ১০ ডলারের নোট বের করে ভিকনেসকে চা খাওয়ার প্রস্তাব দেয়, যা তিনি প্রত্যাখ্যান করেন এবং পুলিশকে অবগত করেন। পরে গুয়ো গত বছরের শেষ দিকে আদালতে অভিযুক্ত প্রমাণিত হয়।

সিঙ্গাপুরে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত ব্যক্তিদের ৫ বছর পর্যন্ত কারাদণ্ড এবং এক লাখ ডলার পর্যন্ত জরিমানা হতে পারে।
 

এবি

×