ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

প্রস্তুতি নিচ্ছে ইসরাইল

ইরানে হামলা চালানোর ঘোষণা নেতানিয়াহুর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৫৪, ৬ অক্টোবর ২০২৪

ইরানে হামলা চালানোর ঘোষণা নেতানিয়াহুর

নেতানিয়াহু

ইরানে হামলা চালানোর ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ইসরাইলকে লক্ষ্য করে তেহরানের সাম্প্রতিক ব্যাপক আকারের ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে ইরানে বড় হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে দখলদার ইসরাইলের সেনাবাহিনী। রবিবার জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এই ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। নেতানিয়াহু বলেছেন, ইসরাইল বর্তমানে সাতটি ফ্রন্টে যুদ্ধ করছে।

রবিবার এক ভিডিও বার্তায় তিনি বলেন, ইসরাইল শত্রুদের বিরুদ্ধে সাতটি ফ্রন্টে নিজেদের রক্ষা করছে। এই সাতটি ফ্রন্টের মধ্যে রয়েছে উত্তর সীমান্তে ইরান-সমর্থিত হিজবুল্লাহ, গাজায় হামাস, ইয়েমেনে হুথি বিদ্রোহীরা, পশ্চিম তীরের সশস্ত্র গোষ্ঠীগুলো এবং ইরাক ও সিরিয়ায় শিয়া মিলিশিয়ারা। খবর সিএনএনের।
নেতানিয়াহু বলেন, সম্প্রতি ইরান ইসরাইলে যে মাত্রার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, বিশ্বের অন্য কোনো দেশ তাদের ভূখ- ও জনগণের ওপর এই মাত্রার হামলা বরদাস্ত করবে না, ইসরাইলও করবে না। নিজের ভূখ- ও নাগরিকদের রক্ষা করা শুধু অধিকারই নয়, এটি ইসরাইলের দায়িত্বও। ইসরাইল সেই দায়িত্ব নিশ্চিতভাবেই পালন করবে। ইরানের সমর্থন ও মদতপুষ্ট সশস্ত্র ইসলামি গোষ্ঠী হিজবুল্লাহকে দমনে গত ৩০ তারিখ থেকে দক্ষিণ লেবাননে হামলা শুরু করে ইসরাইলের স্থল বাহিনী।

এ হামলা শুরুর ২৪ ঘণ্টার মধ্যে ১ অক্টোবর সন্ধ্যার পর থেকে ইসরাইলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে একের পর এক ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া শুরু করে ইরানের সেনাবাহিনীর এলিট শাখা ইসলামিক রেভোল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)। সেদিন সন্ধ্যার পর থেকে ২ অক্টোবর ভোর পর্যন্ত প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র ছুড়েছে আইআরজিসি। অধিকাংশ ক্ষেপণাস্ত্রই অবশ্য ক্ষেপণাস্ত্র সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে লক্ষ্যে আঘাত হানার আগেই ধ্বংস করে দিতে পেরেছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

×