ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

দেশে দেশে ফিলিস্তিনপন্থিদের বিক্ষোভ

গাজায় ইসরাইলি আগ্রাসনের এক বছর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৫১, ৬ অক্টোবর ২০২৪

গাজায় ইসরাইলি আগ্রাসনের এক বছর

ওয়াশিংটনে হোয়াইট হাউসের কাছে ফিলিস্তিনপন্থি বিক্ষোভে এক ব্যক্তি নিজের গায়ে আগুন লাগিয়ে দেয়

গাজা-ইসরাইল যুদ্ধের এক বছর পূর্তি আজ ৭ অক্টোবর। এই যুদ্ধ বন্ধ চান বিশ্বের বিভিন্ন দেশের মানুষ। তাই ইসরাইলের হামলা বন্ধের দাবিতে ফ্রান্সের প্যারিস থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ইতালির রোমসহ বিভিন্ন দেশে হাজারো মানুষ বিক্ষোভ করেছেন। বিক্ষোভে কোথাও পুলিশ বাধা দিয়েছে, কোথাও শান্তিপূর্ণ বিক্ষোভ হয়েছে আবার কোথাও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। খবর আলজাজিরার।
রবিবার যুক্তরাষ্ট্র ও ইউরোপজুড়ে হাজারো মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে হোয়াইট হাউসের কাছে ফিলিস্তিনপন্থি বিক্ষোভে এক ব্যক্তি নিজের গায়ে আগুন দেওয়ার চেষ্টা করেছেন। রবিবার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে মেট্রোপলিটন পুলিশ বিভাগ। গাজাবাসীর প্রতি সংহতি জানাতে ওয়াশিংটন ডিসিতে জড়ো হন হাজার হাজার মানুষ। এ সময় সময়ই ওই ব্যক্তি নিজের গায়ে আগুন দেওয়ার চেষ্টা করেন। লন্ডনে ডাউনিং স্ট্রিট অভিমুখে পুলিশের কড়া পাহারায় কয়েক হাজার মানুষ বিক্ষোভ মিছিল করেন। সে সময় পরিস্থিতি উত্তেজনাকর হয়ে ওঠে।

ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের ইসরাইলের সমর্থকদের পাশ কাটিয়ে যেতে দেখা যায়। বিক্ষোভকারীরা প্রতিবন্ধকতা পার করে যেতে চাইলে পুলিশি বাধার মুখে পড়ে। লন্ডন মেট্রোপলিটন পুলিশ বলছে, সেখান থেকে কমপক্ষে ১৭ জনকে আটক করা হয়েছে। লন্ডনে অ্যাগনেস কোরি নামের এক আন্দোলনকারী বলেছেন, দুর্ভাগ্যজনকভাবে আমাদের সমস্ত সদিচ্ছার দিকে ইসরাইলি সরকারের কোনো মনোযোগ নেই। তারা গাজায় সহিংসতা চালিয়েই যাচ্ছে। লেবানন, ইয়েমেন এখন  তাদের লক্ষ্যে পরিণত হয়েছে। 
সামনের দিনে হয়তো তারা ইরানেও আগ্রাসন শুরু করবে। তিনি আরও বলেছেন, আমাদের সরকার কেবল কয়েকটা মন্তব্য করেই দায়িত্ব শেষ করছে। 
অন্যদিকে ইসরাইলকে ঠিকই সামরিক সহায়তা দিচ্ছে। জার্মানির সংবাদ সংস্থা ডিপিএ বলেছে, দেশটির হামবুর্গ শহরে ফিলিস্তিন ও লেবাননের পতাকা নিয়ে ৯৫০ জন শান্তিপূর্ণ বিক্ষোভ করেছে। বিক্ষোভকারীদের অনেকের হাতে ফিলিস্তিন ও লেবাননের পতাকা দেখা গেছে। তারা এ সময় গণহত্যা বন্ধ করুন বলে স্লোগান দেয়। এদিকে প্যারিসের রিপাবলিক প্লাজায় ফিলিস্তিনি ও লেবাননের নাগরিকদের প্রতি সংহতি জানিয়ে কয়েক হাজার মানুষ শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নিয়েছে। এ সময় অনেক ফিলিস্তিনির হাতে ‘স্টপ দ্য জেনোসাইড’, ‘ফ্রি প্যালেস্টাইন’, ‘হ্যান্ডস অফ লেবানন’ লেখা পোস্টার দেখা যায়।

×