ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

চীন-পাকিস্তানের মিসাইল ঠেকানোই লক্ষ্য

ভারতের আকাশসীমায় আয়রন ডোম প্রযুক্তি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ৫ অক্টোবর ২০২৪

ভারতের আকাশসীমায় আয়রন ডোম প্রযুক্তি

চীন-পাকিস্তানের মিসাইল ঠেকানোই লক্ষ্য

একদিকে চীন, অন্যদিকে পাকিস্তান- দুই প্রতিবেশী দেশের হামলার আশঙ্কা ভারতে সব সময়ই রয়েছে। ইসরাইলের মতো শত্রুদেশের মিসাইল হামলা ঠেকাতে আকাশসীমায় আয়রন ডোমের মতো প্রযুক্তি ভারতের কাছেও আছে বলে জানিয়েছেন দেশটির বিমানবাহিনীর প্রধান এপি সিং। নিজস্ব এই এয়ার ডিফেন্স সিস্টেম তৈরির কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলেপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। খবর এনডিটিভির।
এই সিস্টেম তৈরি হয়ে গেলেই শত্রুপক্ষের কাছ থেকে ধেয়ে আসা দূরপাল্লার ক্রুজ মিসাইল ও স্টিলথ যুদ্ধবিমান থেকে শুরু করে ড্রোন হামলা ঠেকাতে সক্ষম হবে বলে মনে করছেন সামরিক বিশেজ্ঞরা। ডিআরডিও সূত্রে খবর, ২০২৮-২৯ সালের মধ্যেই এই এয়ার ডিফেন্স সিস্টেম তৈরি হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে প্রজেক্ট কুশ। প্রজেক্ট কুশের জন্য ২১ হাজার ৭০০ কোটি অর্থ অনুমোদন পেয়েছে ডিআরডিও।

সরকারি এবং বেসরকারি অংশীদারদের সাহায্যে তৈরি হবে এই প্রকল্প। সামরিক বিশেষজ্ঞদের দাবি, প্রজেক্ট কুশ সফল হলে শুধু ইসরাইলের আয়রন ডোম নয়, রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ সিস্টেম এবং আমেরিকার প্যাট্রিয়টের থেকেও বেশি কার্যকর হবে। কুশ প্রকল্পের অধীনে তৈরি সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তির প্রতিরক্ষা ব্যবস্থা লং রেঞ্জ সারফেস-টু-এয়ার ডিফেন্স সিস্টেমের (এলআর-এসএএম) মধ্যে রয়েছে আকাশে বহু দূর পর্যন্ত নজরদারি করার ক্ষমতা।  এটি ১৫০ থেকে ৩৫০ কিলোমিটার দূরে থাকা মিসাইলকে চিহ্নিত ও তাকে ধ্বংস করতে সক্ষম।

×