ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর হুঁশিয়ারি

ইসরাইলের গ্যাসক্ষেত্র ধ্বংস করা হবে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৩, ৫ অক্টোবর ২০২৪

ইসরাইলের গ্যাসক্ষেত্র ধ্বংস করা হবে

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর হুঁশিয়ারি

ইরানে নতুন করে যে কোনো ধরনের আগ্রাসন চালানোর চেষ্টা করলে দখলদার ইসরাইলের সব জ্বালানি স্থাপনা একসঙ্গে ধ্বংস করে ফেলা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। আইআরজিসির ডেপুটি কমান্ডার মেজর জেনারেল আলী ফাদাভি লেবাননের আল-মায়াদিন টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইরানে হামলা চালালে নিজের অস্তিত্বকে ঝুঁকির মুখে ফেলবে ইসরাইল। খবর পার্সটুডের। 
তিনি বলেন, দখলদার সরকার যদি কোনো ভুল করে তাহলে আমরা এটির জ্বালানির সকল উৎস, সব বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সব তেল শোধনাগার ও গ্যাস ক্ষেত্রগুলোতে একযোগে হামলা চালাব। লেবাননের বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে টানা দুই সপ্তাহের বেশি সময় ধরে সন্ত্রাসী হামলা চালিয়ে আসছে ইসরাইল। এর জবাবে মঙ্গলবার রাতে ইরান ইসরাইলের সামরিক স্থাপনাগুলোতে বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

পরে তেল আবিব ইরানের তেল ক্ষেত্রগুলোতে হামলা চালানোর হুমকি দেয়। ওই হুমকির প্রেক্ষাপটে জেনারেল ফাদাভি পাল্টা এ হুঁশিয়ারি দিলেন। তিনি বলেন, ইরান একটি বিশাল দেশ যার রয়েছে বহুমুখী অর্থনৈতিক কেন্দ্র, অথচ ইসরাইলের মাত্র তিনটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ও কয়েকটি শোধনাগার রয়েছে। ওইসব কেন্দ্রে একযোগে হামলা চালানোর সমক্ষমতা আমাদের রয়েছে বলেও মন্তব্য করেছেন জেনারেল ফাদাভি। 
ইরানের সেনাবাহিনীর কমান্ডার মেজর জেনারেল আব্দুর রহিম মুসাভি আল-মায়াদিনকে বলেছেন, ইসরাইল যদি কোনো কাঁচা কাজ করে তাহলে তাকে ভয়ানক ও ধ্বংসাত্মক জবাব দেওয়া হবে। তিনি আরও বলেন, আমরা অতীতে ধৈর্যের চরম পরাকাষ্ঠা প্রদর্শন করেছি, কিন্তু এখন আমরা উপযুক্ত সময়ে নিখুঁত ও ধ্বংসাত্মক জবাব দেওয়ার প্রস্তুতি নিয়েছি। ইসরাইল যে কোনো পর্যায়ে যতখানি আগ্রাসন চালাবে তেহরান তার চেয়ে শক্তিশালী জবাব দেবে বলেও জানান তিনি।

এর আগে গেল বছরের অক্টোবর মাসের ৭ তারিখে ইসরাইলে এই দশকের সবচেয়ে বড় সামরিক অভিযান চালায় গাজার হামাস সরকার। এর পরপরই গাজায় বিমান হামলা ও স্থল হামলা শুরু করে ইসরাইল। এ আগ্রাসনে ৪২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের অধিকাংশই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন এক লাখের বেশি মানুষ। এর আগে শুক্রবার ইসরাইল রাষ্ট্র বেশিদিন টিকবে না বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

এছাড়া ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইরানের সেনাবাহিনীর অকুণ্ঠ প্রশংসা করেছেন তিনি। শুক্রবার তেহরানের ইমাম খোমেনি গ্র্যান্ড মোসাল্লা মসজিদে জুমার নামাজে অংশগ্রহণকারী মুসল্লিদের উদ্দেশে দেওয়া খুতবার সময় তিনি এসব কথা বলেছেন। ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম প্রেস টিভি এ খবর জানিয়েছে। খামেনি বলেছেন, আমাদের সশস্ত্র বাহিনীর অসাধারণ এই পদক্ষেপ ছিল সম্পূর্ণ বৈধ ও ন্যায়সঙ্গত।

আমেরিকার পাগলা কুকুর ও নেকড়ের মতো হিংস্র ইহুদিবাদী এই শাসকগোষ্ঠীর ভয়াবহ সব অপরাধের জন্য আমাদের সেনারা তাদের সামান্য শাস্তিই দিয়েছে। তিনি আরও বলেছেন, ইসলামিক রিপাবলিক তার দায়িত্ব শক্তি ও দৃঢ়তার সঙ্গে পালন করবে। আমরা পদক্ষেপ নিতে তাড়াহুড়া বা সময়ক্ষেপণ, কোনোটিই করবো না। 
সর্বশেষ ২০২০ সালের জানুয়ারিতে ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর জনসম্মুখে জুমার নামাজে ইমামতি করেছিলেন খামেনি।

কুদস ফোর্সের কমান্ডার কাশেম সোলায়মানি এক হামলায় প্রাণ হারালে তার জবাবে ওই হামলা করেছিল তেহরান। নামাজের পর হিজবুল্লাহ নেতা সাইয়েদ হাসান নাসরাল্লাহর স্মরণে প্রার্থনার আয়োজন করা হয়। বৈরুতে ইসরাইলি হামলায় প্রাণ হারান নাসরাল্লাহ। নাসরাল্লাহকে ভাই বলে অভিহিত করেছেন খামেনি।

×