ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

পোড়ানো হয়েছে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের পতাকা

ইরান ইয়েমেন লেবাননে ‘রক্তপাতের’ বিরুদ্ধে লাখো মানুষের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৫, ২৮ সেপ্টেম্বর ২০২৪

ইরান ইয়েমেন লেবাননে ‘রক্তপাতের’ বিরুদ্ধে লাখো মানুষের বিক্ষোভ

ইসরাইলি হামলার প্রতিবাদে ইরানে বিক্ষোভ করেন সাধারণ মানুষ

লেবানন ও গাজায় ইসরাইলি হামলার নিন্দা জানাতে শুক্রবার ইরানের বিভিন্ন নগরী ও বিদ্রোহী নিয়ন্ত্রিত ইয়েমেনের রাজধানীতে লাখ লাখ মানুষ বিক্ষোভ প্রদর্শন করেছে। সরকারি সংবাদ সংস্থা ইরনা জানায়, কর্তৃপক্ষের আহ্বানে সাড়া দিয়ে বুধবার লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহর আন্দোলনের সমর্থনে এবং ফিলিস্তিনে ইহুদিবাদী শাসকের বর্বর হামলার নিন্দা জানিয়ে তেহরানসহ ইরানের অন্য শহরগুলোতে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

মধ্যপ্রাচ্যজুড়ে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী যারা ফিলিস্তিনি স্বাধীনতাকামী হামাসের সমর্থনে ইসরাইল এবং মার্কিন বাহিনীকেও লক্ষ্যবস্তু করেছে হিজবুল্লাহ হল প্রতিরোধের অক্ষের অংশ। এই জোটে ইয়েমেনের হুথি বিদ্রোহীরাও রয়েছে যারা ইসরাইলে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের একদিন পর শুক্রবার রাজধানী সানায় কয়েক হাজার লোকের বিক্ষোভের আয়োজন করে। এএফপির একজন সাংবাদিক জানিয়েছেন তেহরানে জুমার নামাজের পর শহরের কেন্দ্রস্থলে এঙ্গেলাব স্কয়ারের চারপাশে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভকারীরা হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহর প্রতিকৃতির পাশাপাশি ফিলিস্তিনি ও হিজবুল্লাহর পতাকা বহন করে। তারা ‘ইসরাইল ধ্বংস হোক। লেবাননের জয় হোক,’ স্লোগান দেয়। বিক্ষোভকারীরা ইসরাইল ও মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকাও পুড়িয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশন সেমনান, কোম, কাশান, কেরমানশাহ, শিরাজ এবং বন্দর আব্বাসে বিভিন্ন বিক্ষোভের ফুটেজ সম্প্রচার করেছে। গত এক দশক ধরে ইরান-সমর্থিত হুথিদের দখলে থাকা সানায় হাজার হাজার বিক্ষোভকারী সমবেত হয়।

এদেরে মধ্যে অনেকে রাইফেল এবং প্ল্যাকার্ড নেড়ে বিক্ষোভ করে। ইসরাইলের মিত্র দেশ বাহরাইনে বিক্ষোভ মিছিলের ওপর কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও গাজা যুদ্ধ এবং লেবাননে বোমা হামলার নিন্দা জানিয়ে দুুটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

×