ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

সুচিকে ভ্যাটিকানে আশ্রয়ের প্রস্তাব পোপের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২০, ২৫ সেপ্টেম্বর ২০২৪

সুচিকে ভ্যাটিকানে আশ্রয়ের প্রস্তাব পোপের

আউং সান সুচি

মিয়ানমারের আটক সাবেক নেতা আউং সান সুচিকে ভ্যাটিকান সিটিতে আশ্রয় দেওয়ার প্রস্তাব দিয়েছেন পোপ ফ্রান্সিস। মঙ্গলবার এই তথ্য প্রকাশিত হয়। পোপ চলতি মাসের শুরুতে এশিয়ায় তার সফরকালে রোমান ক্যাথলিক ধর্মীয় দল সোসাইটি অব জেসুস বা জেসুইটসের সঙ্গে বৈঠকে বলেন, ‘আমি আউং সান সুচির মুক্তি চেয়েছি এবং রোমে তার ছেলের সঙ্গে দেখা করেছি। আমি আমাদের ভূখ-ে তাকে আশ্রয় দেওয়ার প্রস্তাব দিয়েছি। খবর আলজাজিরা অনলাইনের। 
ইতালীয় দৈনিক ‘কুরিয়ারে ডেলা সেরা-তে দেশটির ধর্মযাজক আন্তোনিও স্পাদারো ২ থেকে ১৩ সেপ্টেম্বরের মধ্যে ইন্দোনেশিয়া, পূর্ব তিমুর ও সিঙ্গাপুরে অনুষ্ঠিত তার সভাগুলো সম্পর্কিত এক প্রতিবেদন প্রকাশ করেন। 
প্রতিবেদনে বলা হয়, পোপ বলেছেন, ‘মিয়ানমার পরিস্থিতি নিয়ে আমরা নীরব থাকতে পারি না। আমাদের কিছু করতে হবে। তিনি বলেন, আপনাদের দেশের ভবিষ্যৎ হবে শান্তিপূর্ণ, যা প্রত্যেকের মর্যাদা ও অধিকার এবং প্রত্যেককে অভিন্ন কল্যাণে অবদান রাখতে সক্ষম করে তোলে এমন একটি গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি শ্রদ্ধার ভিত্তিতে প্রতিষ্ঠিত।

৭৮ বছর বয়সী সুচি বর্তমানে দুর্নীতি ও করোনা  মহামারি বিধিনিষেধ অবমাননার অভিযোগে ২৭ বছরের কারাদ- ভোগ করছেন। ২০১৫ সালে, তার দল ‘ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি’ ২৫ বছরের মধ্যে মিয়ানমারের প্রথম গণতান্ত্রিক নির্বাচনে জয়লাভ করে। ২০২১ সালে সামরিক অভ্যুত্থান ঘটলে তাকে গ্রেপ্তার করা হয়। স্থানীয় মিডিয়া বলেছে, আটকাবস্থায় তিনি স্বাস্থ্য সমস্যায় ভুগছেন।

১৯৯১ সালের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী সুচিকে এক সময় মানবাধিকারের আলোকবর্তিকা হিসেবে সমাদৃত হন। কিন্তু তিনি ২০১৭ সালে দেশটির সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সেনাবাহিনীর নিপীড়ন থামাতে কোনো পদক্ষেপ গ্রহণ না করায় তার আন্তর্জাতিক সমর্থন হ্রাস পায়।

×