ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হরিনি অমরাসুরিয়া

প্রকাশিত: ১০:৪৪, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হরিনি অমরাসুরিয়া

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হলেন হরিনি অমরাসুরিয়া

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হলেন হরিনি অমরাসুরিয়া। ৫৪ বছর বয়সী অমরাসুরিয়া দেশটির ১৫তম প্রধানমন্ত্রী দীনেশ গুণবর্ধনের স্থলাভিষিক্ত হলেন।

তাকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন দেশটির সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট অনুরা কুমারা দিশানায়েকে। মন্ত্রিপরিষদ প্রধানের পাশপাশি বিচার, শিক্ষা, স্বাস্থ্য এবং শ্রম মন্ত্রণালয়ের দায়িত্বও পেয়েছেন তিনি।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দেশটির ১৬তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন হরিনি অমরাসুরিয়া।

প্রেসিডেন্ট দিশানায়েকের নেতৃত্বাধীন রাজনৈতিক দলের নাম জনতা ভিমুক্তি পেরুমুনার (পিপলস লিবারেশন ফ্রন্ট-জেভিপি)। সদ্য সমাপ্ত নির্বাচনে ৪২ শতাংশের বেশি ভোট পেয়ে এবং ৩৭ প্রার্থীকে পরাজিত করে তিনি বিজয় পেয়েছেন।
তবে পার্লামেন্টে তেমন ভালো নয় তার দলের অবস্থা। দেশটির ২২৫ আসনের পার্লামেন্টে বর্তমানে জেভিপির মাত্র ৩ আইনপ্রণেতা রয়েছেন। হরিনি অমরাসুরিয়া এই তিন এমপির একজন।

৫৪ বছর বয়সী অমরাসুরিয়া দেশটির ১৫তম প্রধানমন্ত্রী দীনেশ গুণবর্ধনের স্থলাভিষিক্ত হলেন। তিনি চার বছর আগে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি একসময় সমাজবিজ্ঞানের প্রভাষক ছিলেন। তিনি লিঙ্গ সমতা এবং সংখ্যালঘু অধিকারের বিষয়ে সক্রিয়তার জন্য পরিচিত।

জেভিপির জ্যেষ্ঠ নেতা নামাল করুণারত্নে এএফপিকে জানিয়েছেন, সংবিধান অনুযায়ী আপাতত দলের ৩ এমপি সমস্ত মন্ত্রণালয়ের দায়িত্বে থাকবেন। এ অবস্থায় পার্লামেন্ট ভেঙে দেওয়া হবে এবং তারপর নতুন এমপিরা শপথ নেবেন।

এএফপিকে তিনি আরও বলেছেন, শিগগিরই পার্লামেন্ট ভেঙে দেওয়া হবে। সম্ভবত আগামী ২৪ ঘণ্টার মধ্যে। বর্তমানে যে মন্ত্রিসভা গঠিত হয়েছে, এটি দেশের ইতিহাসে সবচেয়ে ছোটো মন্ত্রিসভা।

 এসআর

×