ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

পালিয়েছে লাখো ইসরাইলি

হিজবুল্লাহর মুহুর্মুহু রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৬, ২২ সেপ্টেম্বর ২০২৪

হিজবুল্লাহর মুহুর্মুহু রকেট হামলা

শতাধিক রকেট ছুড়েছে লেবাবনের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ

তারবিহীন যোগাযোগের যন্ত্র পেজার এবং ওয়াকিটকিতে বিস্ফোরণের প্রতিশোধে ইসরাইলের উত্তরাঞ্চলে শতাধিক রকেট ছুড়েছে লেবাবনের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। ইরান-সমর্থিত লেবাননের এই গোষ্ঠীর মুহুর্মুহু রকেট হামলায় ইসরাইলে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়েছে। হামলা থেকে প্রাণে বাঁচতে লাখ লাখ ইসরাইলি পালিয়ে গেছেন আশ্রয় কেন্দ্রে। এই হামলার পর ইসরাইলের উত্তরাঞ্চলের সব স্কুল ও সমুদ্র সৈকত বন্ধ ঘোষণা করা হয়েছে। খবর আলজাজিরার।
ইসরাইলের সামরিক বাহিনী বলেছে, রবিবার স্থানীয় সময় ভোর ৫টার দিকে লেবাননের ভূখ- থেকে ইসরাইলের উত্তরাঞ্চলে একযোগে প্রায় ২০টি প্রোজেক্টাইলের প্রবেশ শনাক্ত করা হয়েছে। এরপর সকাল ৬টার দিকে লেবানন থেকে আরও প্রায় ৮৫টি প্রোজেক্টাইল ছোড়া হয়েছে। ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল নাদাভ শোশানি বলেছেন, প্রোজেক্টাইল ধেয়ে আসার সময় ইসরাইলের উত্তরাঞ্চলজুড়ে বোমা আশ্রয়কেন্দ্রগুলোতে লাখ লাখ মানুষ ঠাঁই নিয়েছেন।

এর আগে, ইসরাইলি সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, লেবানন থেকে ছোড়া রকেটে ইসরাইলের উত্তরাঞ্চলের একাধিক স্থাপনা ও বাড়িঘরে আগুন ধরে গেছে। ইসরাইলের জরুরি মেডিক্যাল সেবা সংস্থা বলেছে, রকেটের ধ্বংসাবশেষের আঘাতে কমপক্ষে চারজন আহত হয়েছে। তাদের মধ্যে তিনজনই ইসরাইলের উত্তরাঞ্চলীয় হাইফা শহরের বাসিন্দা। ইসরাইলের বেসামরিক প্রতিরক্ষা সংস্থা মুহুর্মুহু রকেট হামলার ঘটনায় উত্তরাঞ্চলের সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। 
গত প্রায় এক বছর ধরে চলা গাজা যুদ্ধের মাঝে লেবানন-ইসরাইল সীমান্তে সর্বশেষ এই উত্তেজনায় ইসরাইলজুড়ে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ইসরাইলি সামরিক বাহিনীর হোম ফ্রন্ট কমান্ড বলেছে, সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত উত্তর ইসরাইলজুড়ে শিক্ষা কার্যক্রমের অনুমতি দেওয়া হবে না। এই সংঘাতে লাখ লাখ শিশুর ওপর প্রভাব পড়বে।

মেডিক্যাল শিল্পে কর্মরত ইসরাইলি বাসিন্দা প্যাট্রিস ওলফ বলেন, হাইফায় অনেক স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। আর অফিসগুলোও জনশূন্য। তিনি বলেন, হিজবুল্লাহর পক্ষ থেকে আরও বেশি চাপ আসছে। ইসরাইলি বাহিনী লেবাননের গোষ্ঠীটির ওপর চাপ প্রয়োগ করায় এটি আরও তীব্র হয়ে উঠছে।

×