ঢাকা, বাংলাদেশ   শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

একদিনে ৬ স্যাটেলাইট উৎক্ষেপণ করল চীন, রহস্য কী?

প্রকাশিত: ২১:৫১, ২০ সেপ্টেম্বর ২০২৪

একদিনে ৬ স্যাটেলাইট উৎক্ষেপণ করল চীন, রহস্য কী?

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জিনহুয়ার বরাতে আনাদোলু এজেন্সি এ তথ্য জানিয়েছে।

একদিনে ছয়টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে চীন। শুক্রবার (২০ সেপ্টেম্বর) নতুন স্যাটেলাইটগুলো মহাকাশে সফলভাবে উৎক্ষেপণ করা হয়। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জিনহুয়ার বরাতে আনাদোলু এজেন্সি এ তথ্য জানিয়েছে।

নতুন স্যাটেলাইটগুলো জিলিন-১ কুয়ানফু-০২ বি ০১-০৬ সিরিজের। উত্তর শানসি প্রদেশের তাইয়ুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে মহাকাশে সেগুলো পাঠানো হয়। এসব স্যাটেলাইট চীনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি এবং উৎক্ষেপিত। লং মার্চ-২ডি ক্যারিয়ার রকেটের মাধ্যমে স্যাটেলাইটগুলোকে মহাকাশে ছোড়া হয়। যা সফলভাবে পূর্বনির্ধারিত কক্ষপথে প্রবেশ করেছে বলে দাবি করা হয়েছে। চীনের সূত্র বলছে, এটি দেশটির লং মার্চ ক্যারিয়ার রকেট সিরিজের ৫৩৬তম ফ্লাইট মিশন।

এর আগে চীন দুটি নতুন নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম উৎক্ষেপণ করে। সেগুলোও সফলভাবে মহাকাশে পৌঁছেছে। সেটি ছিল বেইডউ নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম (বিডিএস)। বিডিএস একটি স্যাটেলাইট-ভিত্তিক রেডিও নেভিগেশন সিস্টেম যা চীনের ন্যাশনাল অ্যাডমিনের মালিকানাধীন এবং পরিচালিত।

সম্প্রতি আরও কয়েকটি দেশ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। এর মধ্যে ইরান ও তুরস্কের পদক্ষেপ গত মাসে আলোচনায় এসেছে।

সম্পূর্ণ নিজেদের প্রযুক্তি ও উপাদানে তৈরি যোগাযোগ স্যাটেলাইট ‘তার্কসাত-৬এ’ মহাকাশে উৎক্ষেপণ করেছে আঙ্কারা। উৎক্ষেপণের জন্য ব্যবহার করা হয়েছে স্পেসএক্স কোম্পানির তৈরি ফ্যালকন ৯ মডেলের একটি রকেট। স্পেসএক্স মূলত মহাকাশযান এবং মহাকাশ অভিযানের জন্য প্রয়োজনীয় বিভিন্ন সরঞ্জাম প্রস্তুত করে। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ‘তার্কসাত ৬এ’-এর উৎক্ষেপণকে দেশটির জাতীয় স্যাটেলাইট নির্মাণ প্রকল্পের ইতিহাসের ‘নতুন অধ্যায়’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, এই স্যাটেলাইটটির মোট উপাদানের ৮১ শতাংশ উপদান এবং সফট্ওয়্যার তুরস্কের নিজস্ব। ‘তার্কসাত ৬এ’ হলো তুর্কি জাতির সক্ষমতা ও যোগ্যতার একটি উজ্জ্বল নজির।

অপরদিকে পশ্চিমা নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্রযুক্তি ও সামরিক খাতে নিজেদের একের পর এক সফলতার কথা জানান দিচ্ছে মধ্যপ্রাচ্যের আঞ্চলিক পরাশক্তি ইরান। আত্মঘাতী ড্রোন থেকে শুরু করে ক্ষেপণাস্ত্র তৈরিতে তেহরানের সফলতা এরই মধ্যে বুকে কাঁপন ধরিয়ে দিয়েছে ইহুদিবাদী ইসরায়েলের। এর মধ্যেই নতুন এক স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইরান, যা পশ্চিমাদের আরেকটি দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

ইরানের গণমাধ্যমের খবরে বলা হয়, শনিবার (১৪ সেপ্টেম্বর) দেশটির ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর দ্বারা নির্মিত একটি রকেটের মাধ্যমে মহাকাশে একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে তেহরান। মহাকাশের কক্ষপথে স্যাটেলাইট উৎক্ষেপণের এটি তেহরানের দ্বিতীয় প্রচেষ্টা বলে দাবি করা হয়েছে। দেশটির মহাকাশ বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন যে, স্যাটেলাইটটি নির্দিষ্ট দূরত্ব পরিভ্রমণ করে কক্ষপথে পৌঁছেছে।

বারাত

×