ঢাকা, বাংলাদেশ   রোববার ১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

চলতি বছর জাপানে নিঃসঙ্গতায় মারা গেছে ৩৭ হাজারের বেশি মানুষ

প্রকাশিত: ১১:২৯, ১ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ১১:৪২, ১ সেপ্টেম্বর ২০২৪

চলতি বছর জাপানে নিঃসঙ্গতায় মারা গেছে ৩৭ হাজারের বেশি মানুষ

দেশটির পুলিশের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

চলতি বছর জাপানে একা বাড়িতে নিঃসঙ্গতায় প্রায় ৩৭ হাজার ২৭৭ জনের মৃত্যু হয়েছে। দেশটির পুলিশের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

ন্যাশনাল পুলিশ এজেন্সি প্রকাশিত প্রাথমিক তথ্য অনুসারে, যারা বাড়িতে একাকি অবস্থায় মারা গেছেন তাদের মধ্যে ২৮ হাজার ৩৩০ জনের বয়স ৬৫ বছর বা তার বেশি বয়স।

গত কয়েক বছরে একক-ব্যক্তি কেন্দ্রিক পরিবারের সংখ্যা বাড়তে থাকা এবং বয়স্ক জনসংখ্যা বেড়ে যাওয়ায় বাড়িতে একাকি মৃত্যুর সংখ্যাও বাড়ছে।

ন্যাশনাল পুলিশ এজেন্সির দেওয়া তথ্য অনুযায়ী, বাড়িতে একাকি অবস্থায় মারা যাওয়া আনুমানিক ৪০ শতাংশ মানুষের মরদেহ একদিনের মধ্যে পাওয়া গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় চার হাজার মরদেহ একমাসের বেশি সময় পরে পাওয়া গেছে এবং ১৩০টি মরদেহের সন্ধান পাওয়া গেছে একবছর পরে।

পুলিশের তথ্যানুসারে, খুঁজে পাওয়া ৭ হাজার ৪৯৮ টি মরদেহের মধ্যে বেশিরভাগের বয়সই ৮৫ বছর বা তার চেয়ে বেশি। আর ৫ হাজার ৯২০ জনের বয়স ৭৫ থেকে ৭৯ বছর এবং মারা যাওয়া আরও ৫ হাজার ৬৩৫ জনের বয়স ৭০ থেকে ৭৪ বছর। এছাড়া ৩০ বছরের কম বয়সী ৪৭৩ জনের মৃত্যু হয়েছে।

বাড়িতে একাকি মৃত্যু হওয়া লোকজনের মধ্যে প্রায় ২৫ হাজার ৬০০ জন পুরুষ এবং ১১ হাজার ৬০০ জন নারী। জাপানি ন্যাশনাল ইনস্টিটিউট অব পপুলেশন অ্যান্ড সোশ্যাল সিকিউরিটি রিসার্চ বলছে, ২০৫০ সাল নাগাদ জাপানে একা বাস করা বয়স্ক নাগরিকদের সংখ্যা এক কোটি ৮ লাখে পৌঁছাবে।

বহুদিন ধরেই বয়স্ক এবং ক্রমেই কমতে থাকা জনসংখ্যা সমস্যা মোকাবিলার চেষ্টা করছে জাপান। কিন্তু পরিস্থিতি খুব দ্রুত বদলানো সম্ভব নয়।


 

 

তাসমিম

×