ঢাকা, বাংলাদেশ   বুধবার ১১ সেপ্টেম্বর ২০২৪, ২৭ ভাদ্র ১৪৩১

বড় ধরনের সামরিক প্রস্তুতি নিয়েছে ইরান ॥ যুক্তরাষ্ট্র

চলতি সপ্তাহে ইসরাইলে হামলা!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪১, ১৩ আগস্ট ২০২৪

চলতি সপ্তাহে ইসরাইলে হামলা!

ইসরাইলের ওপর বড় হামলা করতে পারে ইরান

যুক্তরাষ্ট্র দাবি করেছে, চলতি সপ্তাহে ইসরাইলের ওপর বড় হামলা করতে পারে ইরান। এজন্য দেশটি বড় ধরনের সামরিক হামলার প্রস্তুতি নিয়েছে। ইরানের ভয়ংকর প্রতিশোধমূলক হামলার আশঙ্কায় চরম আতঙ্কে আছে ইসরাইল। ইহুদিবাদী দেশটির প্রতিরক্ষমন্ত্রী ইয়োভ গ্যালান্ত এক ফোনালাপে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে বলেছেন, ইরান ইসরাইলে বড় ধরনের সামরিক হামলার প্রস্তুতি নিচ্ছে।

এদিকে ইসরাইলে হামলা না চালাতে ইরানকে অনুরোধ জানিয়েছে পাঁচটি পশ্চিমা দেশ। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি ও জার্মানি। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর আলজাজিরার।
এক যৌথ বিবৃতিতে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি ও জার্মানি ইরানকে ইসরাইলে হামলা না চালানোর অনুরোধ করেছে। এতে দেশগুলো ইরানকে ইসরাইলের বিরুদ্ধে সামরিক হামলার চলমান হুমকি প্রত্যাহার করতে বলেছে এবং এ ধরনের হামলা হলে আঞ্চলিক নিরাপত্তার জন্য গুরুতর পরিণতি নিয়ে আলোচনা করার আহ্বান জানিয়েছে।

এসব দেশের নেতারা ফোনে একত্রে কথাও বলেছেন এবং তারা ইরানি অভিযানের বিরুদ্ধে এবং ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর আক্রমণের বিরুদ্ধে ইসরাইলের প্রতিরক্ষার জন্য তাদের সমর্থন প্রকাশ করেছেন। সবশেষ ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানকে ফোন করে ইসরাইলে হামলা না চালানোর অনুরোধ জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার।

ডাউনিং স্ট্রিট জানায়, ইরানি প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন- এ ধরনের কোনো পদক্ষেপে ভুল হিসাব-নিকাশের গুরুতর ঝুঁকি রয়েছে এবং এখন শান্ত থাকার ও সতর্কতার সঙ্গে পরিস্থিতি বিবেচনা করার সময়। ২০২১ সালের মার্চে তৎকালীন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে ফোনে কথা বলেছিলেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

এরপর এটিই ব্রিটিশ প্রধানমন্ত্রী এবং ইরানের প্রেসিডেন্টের মধ্যে প্রথম ফোনালাপ। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, এই সপ্তাহেই ইসরাইলের ওপর বড় ধরনের আক্রমণ করতে পারে ইরান। 
তিনি আরও বলেছেন, আমাদের প্রস্তুত থাকতে হবে। কারণ ওই হামলা খুবই গুরুত্বপূর্ণ হতে পারে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও ইতালির নেতাদের সঙ্গে কথা বলেছেন এবং গাজায় যুদ্ধবিরতি এবং মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমানো নিয়ে কথা বলেছেন।

×