ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

বেজিংয়ে হবে দুই পক্ষের বৈঠক

ফের শুরু হচ্ছে হামাস-ফাতাহ সংলাপ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩১, ১৬ জুলাই ২০২৪

ফের শুরু হচ্ছে হামাস-ফাতাহ সংলাপ

ফের শুরু হচ্ছে হামাস-ফাতাহ সংলাপ

প্রায় তিন মাস স্থগিত থাকার পর ফের শুরু হচ্ছে হামাস ও ফাতাহয়ের মধ্যে ঐক্য সংলাপ। ফিলিস্তিনের এই দুই গোষ্ঠীর একাধিক জ্যেষ্ঠ নেতা মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন। তারা জানিয়েছেন, চলতি জুলাই মাসের শেষ দিক থেকে শুরু হবে সংলাপ। আগের মতো দুই পক্ষের বৈঠক বসছে বেজিংয়ে। খবর আলজাজিরার।
এদিকে গত ২৪ ঘণ্টায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখ-ে ইসরাইলি বর্বর হামলায় আরও ৮০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে গত বছরের অক্টোবর থেকে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে ৩৮ হাজার ৬৬৪ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া আরও অন্তত ৮৯ হাজার ৯৭ ব্যক্তি আহত হয়েছেন। গাজা, পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেম- এই তিন ভূখ-ের সমন্বয়ে গঠিত ফিলিস্তিন। ২০০৭ সাল থেকে গাজা উপত্যকা নিয়ন্ত্রণ করছে হামাস। অন্যদিকে, পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ক্ষমতায় রয়েছে রাজনৈতিক দল ফাতাহয়ের নেতৃত্বাধীন জোট ফিলিস্তিনি কর্তৃপক্ষ (প্যালেস্টাইনিয়ান অথরিটি-পিএ)।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ফাতাহর শীর্ষ নেতা। এক সময় গাজা উপত্যকায়ও ক্ষমতায় ছিল ফাতাহ। কিন্তু, ২০০৭ সালে নির্বাচনে জয়ী হয়ে গাজার ক্ষমতা গ্রহণের পাশাপাশি ফাতাহকে উপত্যকা থেকে উচ্ছেদ করে হামাস। দুই গোষ্ঠীর মধ্যে বিরোধিতার প্রধান ইস্যু স্বাধীনতা অর্জনের পন্থা নিয়ে। ফাতাহ সংলাপ এবং রাজনৈতিক তৎপরতার ভিত্তিতে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে।

অন্যদিকে, হামাস বিশ্বাস করে- সশস্ত্র সংগ্রামের মাধ্যমে ইসরাইল রাষ্ট্রকে নিশ্চিহ্ন করার মাধ্যমেই কেবল ফিলিস্তিনের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অর্জন সম্ভব। তবে ফিলিস্তিনে জনপ্রিয়তা থাকলেও আন্তর্জাতিক পর্যায়ে হামাসের তেমন কোনো গ্রহণযোগ্যতা নেই। 
যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা বিশ্বের অধিকাংশ দেশ হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করেছে বেশ কয়েক বছর আগেই। মধ্যপ্রাচ্য ও এশিয়ার দেশগুলো এখনো হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ঘোষণা না করলেও অধিকাংশ দেশ সব সময় এই গোষ্ঠীটির সংশ্রব থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখে। অন্যদিকে, ফাতাহয়ের নেতৃত্বাধীন জোট ফিলিস্তিনি কর্তৃপক্ষ (প্যালেস্টাইনিয়ান অথরিটি-পিএ) আন্তর্জাতিক পরিম-লে ফিলিস্তিনের বৈধ শাসক হিসেবে স্বীকৃত। প্রায় ১৭ বছর বৈরিতা চলার পর গত এপ্রিলে বৈঠক শুরু হয় হামাস ও ফাতাহর প্রতিনিধিনিদের মধ্যে।

কিন্তু বেশি দূর এগোনোর আগেই ছেদ পড়ে সেই সংলাপে। ধারণা করা হয়েছিল, এর মধ্যে ইসরাইলের সেনাবাহিনী গাজায় যুদ্ধবিরতি ঘোষণা করবে। কিন্তু নিকট ভবিষ্যতে এমন কোনো লক্ষণ দেখা না যাওয়ায় ফের নিজেদের মধ্যকার বিভেদগুলো মিটিয়ে নিতে প্রস্তুত হচ্ছে ফাতাহ এবং হামাস। মূলত, গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সত্ত্বেও ইসরাইল অবরুদ্ধ এই ভূখ-ে তার নৃশংস হামলা অব্যাহত রেখেছে। উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্তে হামলার পর থেকে ইসরাইল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে।

×