ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

কলকাতা শিশু নাট্য উৎসবে বাংলাদেশের পিদিম থিয়েটার

প্রকাশিত: ২২:১৬, ১৫ জুলাই ২০২৪

কলকাতা শিশু নাট্য উৎসবে বাংলাদেশের পিদিম থিয়েটার

নাট্য উৎসব

জুহানি এডিসন জয়জো, বয়স ৫ পেরিয়েছে মাত্র। আরেকজন সাফওয়ানা বিনতে হক গুণগুণ। বয়স মাত্র ৬ বছর। দুইজনই জীবনে প্রথমবারের মতো মঞ্চে অভিনয় করেছে। তাও আবার যেন তেন মঞ্চ নয়, নিজ দেশ পেরিয়ে ভিন দেশে। কলকাতার (বাগবাজারের) গিরিশ মঞ্চে হল ভর্তি দর্শকদের সামনে সাবলীল অভিনয়। 

বলছি ভারতে অনুষ্ঠিত ৩য় বাংলা শিশু নাট্যমেলায় বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী ‘পিদিম থিয়েটার’ এর শিশু বন্ধুদের কথা। পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি এর আর্থিক সহায়তায় কলকাতা এসো নাটক শিখি’র আয়োজনে গত ৪ থেকে ৭ জুলাই গিরিশ মঞ্চ, ইউনিভার্সিটি ইনস্টিটিউট, থিয়েপেক্স এই ৩ হলে ৪ দিনব্যাপী চলে ৩য় বাংলা শিশু নাট্যমেলা উৎসব। উৎসবে ১২টি দলের ১৫টি প্রযোজনা প্রদর্শিত হয়। বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী নাট্য সংগঠন পিদিম থিয়েটার প্রযোজনা করে তাদের নতুন নাটক ‘লাল্লু আর চাল্লু’। গিরিশ মঞ্চে উৎসবের উদ্ভোধনী দিনে এই নাটকটি রাখা হয়েছে। 

নাটকটি রচনা করেছেন আমিরুল ইসলাম এবং নির্দেশনা দিয়েছেন মো. আকতার হোসেন। এটি পশুপাখিদের নিয়ে একটি নাটক। শিশু অভিনয় শিল্পিরা চরিত্রের প্রয়োজনে কেউ মোরগ সেজেছে, কেউ খরগোশ সেজেছে, কেউবা আবার শিয়াল ও নেকড়ে। সবার চমৎকার গেটআপ, মেকআপ ও  অভিনয়ে দর্শকদের দারুন আনন্দ দিয়েছে নাটকটি। 

নাটকটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছে– মো. আকতার হোসেন, র্যায়ন শরীফ রোজলান, ইসরাত জাহান তাসফির, নুফাইদা শাহরিন, কাজী সানিয়া সুলতানা, আরাফাত হোসেন আবিদ, নূর মোহাম্মদ রবিন। খুব শীঘ্রই দেশের থিয়েটার হলে নাটকটি মঞ্চায়ন করা হবে।

পিদিম থিয়েটার ভারতের বিহার, কলকাতার বিভিন্ন নাট্য উৎসবে একাধিকবার অংশগ্রহন করে সুনাম কুড়িয়েছে। সংগঠন এর শিশু শিল্পীরা মঞ্চের পাশাপাশি টেলিভিশন নাটক, বিজ্ঞাপন, সিনেমায় নিয়মিত অভিনয় করছে। পিদিম থিয়েটার এর শিশু অভিনয় শিল্পীরা তাদের অভিনয় নৈপুণ্যতায় তিনবার জাতীয় চলচ্চিত্র পুরুস্কার এ সেরা শিশু শিল্পীর পুরস্কার অর্জন করেছে।

এম হাসান

×