ঢাকা, বাংলাদেশ   রোববার ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

পুকুরে নেমে মগজখেকো অ্যামিবায় কিশোরের মৃত্যু

প্রকাশিত: ১৬:৪৪, ৪ জুলাই ২০২৪

পুকুরে নেমে মগজখেকো অ্যামিবায় কিশোরের মৃত্যু

মগজখেকো অ্যামিবা

পুকুরে গোসল করতে নেমে মগজখেকো অ্যামিবার দ্বারা সংক্রামিত হয়ে ভারতের কেরালায় ১৪ বছর বয়সী একজন কিশোরের মৃত্যু হয়েছে। এই রোগে আক্রান্ত বেশিরভাগ ব্যক্তি লক্ষণ শুরু হওয়ার ১ থেকে ১৮ দিনের মধ্যে মারা যায়। 

 বৃহস্পতিবার (৪ জুলাই) প্রকাশিত এনডিটিভি এর প্রতিবেদন অনুসারে, এটি গত মে মাস থেকে কেরালা রাজ্যে মগজখেকো অ্যামিবায় সংক্রমণের তৃতীয় ঘটনা। এর আগে ওই রাজ্যে গত ২১ মে পাঁচ বছরের একজন মেয়ে শিশু এবং গত ২৫ জুন ১৩ বছর বয়সী কিশোরীর মৃত্যু হয়েছে।

এই রোগ অ্যামিবিক মেনিনগোয়েনসেফালাইটিস নেগেলেরিয়া ফাউলেরি নামক অ্যামিবার দ্বারা সৃষ্ট।  যা হ্রদ, পুকুর বা নদীর মতো উষ্ণ মিঠাপানির উত্সগুলোর দূষিত পানিতে পাওয়া যায়। কেউ পানিতে নামলে এই অ্যামিবা নাকের মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে, যা মস্তিষ্কের টিস্যুতে প্রদাহ এবং সংক্রমণ তৈরি করে।

এই রোগে আক্রান্ত বেশিরভাগ ব্যক্তি লক্ষণ শুরু হওয়ার ১ থেকে ১৮ দিনের মধ্যে মারা যায়। একবার লক্ষণগুলো শুরু হলে, রোগীদের সাধারণত দ্রুত অবনতি হয়, প্রায়শই কোমায় প্রবেশ করে এবং প্রায় ৫ দিনের মধ্যে মারা যায়। কারণ বর্তমানে এই রোগের জন্য কোন কার্যকরী চিকিৎসা নেই।

সংক্রমণের লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথাব্যথা, জ্বর, বমি বমি ভাব, বমি হওয়া এবং মানসিক অবস্থার পরিবর্তন। যদিও বিরল, এই সংক্রমণগুলি সতর্কতা অবলম্বন করে যেমন উষ্ণ মিঠাপানির কার্যকলাপ এড়ানো, নাকের ক্লিপ ব্যবহার করা এবং দুষিত পানির উত্সগুলোর পরিচ্চন্নতা নিশ্চিত করা।

 

শহিদ

×