ঢাকা, বাংলাদেশ   সোমবার ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

সাগরে নিম্নচাপ, ১০জেলায় ভারী বৃষ্টি, কলকাতায় কী পূর্বাভাস

প্রকাশিত: ১৩:৩৫, ২৯ জুন ২০২৪

সাগরে নিম্নচাপ, ১০জেলায় ভারী বৃষ্টি, কলকাতায় কী পূর্বাভাস

বৃষ্টি। ফাইল ফটো

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ তৈরি হয়েছে। তার জেরে বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গে। শনিবার ১০টি জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর।

শনিবার দক্ষিণবঙ্গের ১০ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া অফিস। এই জেলাগুলিতে ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। তবে ভারী বৃষ্টির তালিকায় আপাতত কলকাতা নেই। কলকাতায় শনিবার বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে শুক্রবার। তার জেরেই সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে বৃষ্টি বেড়েছে। শুক্রবার রাতে কলকাতা এবং শহরতলিতে বৃষ্টি হয়েছে। শনিবারও সকাল থেকে আকাশ মেঘলা। থেকে থেকে ঝিরঝিরে বৃষ্টি চলছে। 

এই পরিস্থিতিতে আবহাওয়া অফিসের পূর্বাভাস, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূমের দু’-একটি জায়গায় শনিবার বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস।

বৃষ্টি চলবে রবিবারেও। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় রবিবারও ভারী বৃষ্টি হতে পারে। সার্বিকভাবে রবিবার বৃষ্টি কিছুটা কমবে। 

আবহাওয়া অফিস জানিয়েছে, বর্ষা শুরু হয়ে গেছে, আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রোজই বিক্ষিপ্ত ভাবে হালকা কিংবা মাঝারি বৃষ্টি হতে পারে। তার জেরে তাপমাত্রাও আপাতত কম থাকবে। আগামী কয়েক দিন দুই থেকে তিন ডিগ্রি কমতে পারে তাপমাত্রা।

উত্তরবঙ্গে অবশ্য বৃষ্টিতে বিরাম নেই। বুধবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি শুরু হবে রবিবার থেকে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

এসআর

×