ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের কারণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৬, ২৪ অক্টোবর ২০২৪

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের কারণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন চার বছরের জন্য

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন চার বছরের জন্য। প্রেসিডেন্ট নির্বাচনের দুই বছর পর যে নির্বাচন অনুষ্ঠিত হয়, সেটিই মধ্যবর্তী নির্বাচন। মার্কিন সংবিধান ও সংসদীয় ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ এই মধ্যবর্তী নির্বাচন। ক্ষমতা ধরে রাখার পাশাপাশি জনপ্রিয়তা যাচাইয়েরও অন্যতম মাধ্যম এটি। 
মার্কিন সরকারে জনগণের প্রতিনিধিত্ব করেন ৫৩৫ জন আইনপ্রণেতা, যারা কংগ্রেস সদস্য হিসেবে পরিচিত। মার্কিন কংগ্রেস তথা পার্লামেন্টের দুটি কক্ষ। উচ্চকক্ষ সিনেট ও নি¤œœকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস (প্রতিনিধি পরিষদ)। আইন তৈরির জন্য কংগ্রেসের এই দুটি কক্ষ আলাদাভাবে কাজ করে।
সিনেটের সদস্য সংখ্যা ১০০ জন। আকার যেমনই হোক, যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্য দুজন করে সিনেট সদস্য নির্বাচিত করে, যারা সিনেটর হিসেবে পরিচিত এবং নির্বাচিত হন ছয় বছরের জন্য। প্রতি দু’বছর পরপর সিনেটের এক-তৃতীয়াংশ আসনে নির্বাচন হয়। হাউস অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদে (যাকে সংক্ষেপে ‘হাউস’ও বলা হয়) সদস্য ৪৩৫ জন। প্রত্যেক সদস্য তাদের রাজ্যের একটি নির্দিষ্ট জেলার প্রতিনিধিত্ব করেন। তাদের এমপিও বলা হয়। তারা দু’বছর মেয়াদের জন্য নির্বাচিত হন।

কাজেই দু’বছর পরপর হাউসের সবগুলো আসনের জন্যই নির্বাচন হয়। সিনেট ও হাউসের পাশাপাশি গভর্নর, সারাদেশে রাজ্যের আইনপ্রণেতা, স্থানীয় কাউন্সিল ও স্কুল বোর্ডগুলোর নির্বাচন অনুষ্ঠিত হয়। নিয়মানুসারে, যুক্তরাষ্ট্রের প্রধান নির্বাচনগুলো অনুষ্ঠিত হয় নভেম্বর মাসের প্রথম মঙ্গলবার, এমনকি সেই প্রথম মঙ্গলবার যদি মাসের শুরুর দিনও হয়।
বর্তমান মার্কিন কংগ্রেসের দুই কক্ষই এখন ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে। সে কারণে এখন পর্যন্ত প্রেসিডেন্ট বাইডেনের পক্ষে কোনো বিল বা আইন পাস করতে তেমন কোনো অসুবিধা হয়নি।-স্কাই নিউজ অবলম্বনে

×