ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

ট্রাম্প ক্ষমতায় গেলে নারী গর্ভপাতের অধিকার হারাবে: কামালা হ্যারিস

প্রকাশিত: ২০:৩২, ২২ সেপ্টেম্বর ২০২৪

ট্রাম্প ক্ষমতায় গেলে নারী গর্ভপাতের অধিকার হারাবে: কামালা হ্যারিস

ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী কামালা হ্যারিস

এবারের নির্বাচনকে দেশের মানুষের ‘ভবিষ্যত ও স্বাধীনতা’র লড়াই বলে মন্তব্য করেছেন ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী কামালা হ্যারিস। জর্জিয়ার অ্যাটলান্টায় অনুষ্ঠিত এক প্রচারসভায় ভাইস প্রেসিডেন্ট দাবি করেন, ডনাল্ড ট্রাম্প ক্ষমতায় গেলে নারীরা তাদের গর্ভপাতের মৌলিক অধিকার হারাবে।

কামালা হ্যারিস বলেন, ট্রাম্পের এই কালো আইনের ফলে ইচ্ছার বিরুদ্ধে গর্ভবর্তী নারীদের গর্ভপাতের অধিকারও কেড়ে নেয়া হয়েছে যা কোনোভাবেই মেনে নেয়া যায়না। নির্বাচনকে সামনে রেখে নারীর এই মৌলিক অধিকার ফিরিয়ে দেয়ার বিষয়টি বিবেচনায় রাখতে ভোটারদের প্রতি আহ্বান জানান এই ডেমোক্র্যাটিক প্রার্থী।

নির্বাচনী প্রচারসভায় প্রতিদ্বন্দী রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্পের বিভিন্ন কট্টরপন্থি নীতির নেতিবাচক দিক তুলে ধরে ভোটারদের সচেতনতা বাড়ানোর প্রয়াস চালিয়ে যাচ্ছেন ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী কামালা হ্যারিস।


নির্বাচনের ব্যাটলগ্রাউন্ড স্টেইট হিসেবে পরিচিত জর্জিয়ার অ্যাটলান্টায় ভাইস প্রেসিডেন্ট কথা বলেছেন নারীর গর্ভপাতের অধিকার নিয়ে। তার দাবি, ট্রাম্পের গর্ভপাত নিষিদ্ধ করার অযৌক্তিক পরিকল্পনা বাস্তবায়ন হলে, নারী তার মৌলিক অধিকার হারাবে। এ কারণে এবারের নির্বাচনকে ‘ভবিষ্যত এবং স্বাধীনতার’ লড়াই বলে অভিহিত করেন কামালা হ্যারিস।

ভাইস প্রেসিডেন্টের অভিযোগ, ট্রাম্পের কারণেই দেশের ২০টির বেশি স্টেইটে গর্ভপাত নিষিদ্ধ করা হয়েছে এবং চিকিৎসকদেরকে এই কাজে সহায়তা করলে শাস্তির বিধান রাখা হয়েছে। এর তীব্র সমালোচনা করে তিনি বলেন, এর মধ্য দিয়ে নারীর মৌলিক অধিকার ও স্বাধীনতা দুটিই কেড়ে নেয়া হয়েছে।

ট্রাম্পের গর্ভপাত নিষিদ্ধের আইনকে একটি ‘কালো আইন’ হিসেবে উল্লেখ করে কামালা হ্যারিস বলেন, দু:খজনক হলেও সত্যি যে, দেশের প্রতি ৩ জনের মধ্যে ১ জন নারী এই কালো আইনের আওতায় পড়েছে।

গর্ভপাতের অধিকার কেড়ে নেয়াকে স্বাস্থ্যখাতের বড় সংকট উল্লেখ করে কামালা হ্যারিস বলেন, এই সংকটের স্থপতি ডনাল্ড ট্রাম্প। এমন পরিস্থিতি চলতে দেয়া যায় না মন্তব্য করে, নির্বাচনের এই বিষয়টি বিবেচনায় রাখতে ভোটারদের প্রতি আহ্বান জানান তিনি। দেশে নারীর মৌলিক অধিকার রক্ষার লড়াই চালিয়ে যাবার প্রতিশ্রুতিও দেন হ্যারিস।

বারাত

×