ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

প্রবল ঝড়-বৃষ্টির পর টরন্টোতে বন্যা

প্রকাশিত: ১৩:০৯, ১৭ জুলাই ২০২৪

প্রবল ঝড়-বৃষ্টির পর টরন্টোতে বন্যা

প্রবল ঝড়

কানাডার টরন্টোতে বন্যা দেখা দিয়েছে। প্রবল ঝড়-বৃষ্টির পর সেখানে এই বন্যা দেখা দেয়। এছাড়া দুর্যোগের কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন প্রায় পৌনে ২ লাখ গ্রাহক।

বুধবার (১৭ই জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, তিনটি প্রবল ঝড়ে রেকর্ড বৃষ্টির পর কানাডার টরন্টোর কিছু অংশ প্লাবিত হয়েছে। এছাড়া লাখো গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন এবং শহরের মধ্য দিয়ে যাওয়া প্রধান মোটরওয়েতে আটকা পড়েছেন অনেক চালক।

এনভায়রনমেন্ট কানাডা জানিয়েছে, মঙ্গলবার টরন্টোতে প্রায় ১০০ মিমি (৪ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে, যা ১৯৪১ সালে এই শহরের দৈনিক বৃষ্টিপাতের রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

টরন্টো হাইড্রো অনুসারে, রেকর্ড বৃষ্টি ও ঝড়ের কারণে টরন্টোর ১ লাখ ৬৭ হাজারেরও বেশি গ্রাহক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন। অন্টারিও লেকের টরন্টো দ্বীপপুঞ্জের বিলি বিশপ বিমানবন্দর থেকে বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করা হয়েছে।

ডন নদীর সংলগ্ন ডন ভ্যালি পার্কওয়ে নামে একটি প্রধান মোটরওয়ে বন্যার কারণে উভয় দিকেই অবরুদ্ধ অবস্থায় রয়েছে। অন্টারিও হাইওয়ে ৪১০ও বন্ধ ছিল। ক্রুরা সেখানে রাস্তা পরিষ্কার করার কাজ করছেন, তবে এটি সহসাই খুলবে না বলে ধারণা করছে পুলিশ।

কর্তৃপক্ষ জানিয়েছে, তারা অন্তত ১৪ জনকে উদ্ধার করেছে, যার মধ্যে একজন ব্যক্তি তার গাড়ির ছাদ থেকে ছিটকে পড়েছিলেন। শহরের কেন্দ্রস্থলের বিশাল এলাকা কাজের সময় বিদ্যুৎহীন হয়ে পড়ার পর টরন্টোর ফায়ার সার্ভিস লিফটে আটকে থাকা লোকদের কাছ থেকে অসংখ্য কল পেয়েছে।

আবহাওয়াবিদরা বলেছেন, মঙ্গলবারের রেকর্ড বৃষ্টিপাত টানা তিনটি ঝড়ের কারণে হয়েছে। আবহাওয়াবিদ বলেছেন, ‘আমাদের স্বাভাবিকভাবে জুলাই মাসে পুরো বজ্রঝড় ও সিস্টেমের তুলনায় তিন ঘণ্টায় ২৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।’

 টরন্টো এবং অঞ্চল সংরক্ষণ কর্তৃপক্ষ সতর্ক করেছে, শহরের উপকূল, নদী এবং স্রোতের কাছাকাছি অঞ্চলগুলোতে বন্যার প্রবণতা রয়েছে। টরন্টোতে এক ডজনেরও বেশি নদী রয়েছে, যার ফলে সেখানকার পানির স্তর বৃদ্ধির ঝুঁকি রয়েছে।

 

 

শহিদ

×