ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

নির্বাচনী দৌড়ে ট্রাম্পকে হারাব ॥ বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১১, ২৯ জুন ২০২৪

নির্বাচনী দৌড়ে ট্রাম্পকে হারাব ॥ বাইডেন

জো বাইডেন

হাঁটতে না পারলেও নির্বাচেনের দৌড়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সহজেই হারাতে পারবেন বলে বিশ্বাস করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার নর্থ ক্যারোলাইনায় একটি র‌্যালিতে বক্তৃতা দেওয়ার সময় ট্রাম্পের সঙ্গে প্রেসিডেনশিয়াল বিতর্কে পারফরমেন্স খারাপ হওয়ার কথা স্বীকার করে এই কথা বলেন তিনি। এদিকে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে জো বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাবশালী পত্রিকা নিউইয়র্ক টাইমস। প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ করতে অন্য ডেমোক্রেটকে সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছে পত্রিকাটি। খবর সিএনএনের।
নিজের বয়স নিয়ে সচেতন মার্কিন এই প্রেসিডেন্ট জো বাইডেন। রাষ্ট্র পরিচালনায় তার বয়স কোনো বাধা হয়ে দাঁড়াবে না বলে জানান তিনি। ৮১ বছর বয়সী বাইডেন বলেন, আমি যুবক নই। আমি আগের মতো সহজেই হাঁটতে পারি না। আগের মতো আমি সাবলীলভাবে কথা বলতে পারি না। আগের মতো ভালো বিতর্কও করতে পারিনি। তবে বক্তৃতায় বাইডেন এ কথাও বলেছেন, তিনি মনে প্রাণে বিশ্বাস করেন আরও চার বছর মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারবেন। তিনি বলেন, আমার হৃদয় ও আত্মা দিয়ে আমি যদি বিশ্বাস না করতাম যে এই কাজটি করতে পারব, তবে নির্বাচনে দৌড়ে আমি আবারও অংশ নিতাম না। 
শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের টেলিভিশন বিতর্কে মুখোমুখি হয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিতর্কে বিভিন্ন বিষয়ে পরস্পরকে বাক্যবাণে নাস্তানাবুদ করেন তারা। তবে এ বিতর্কে ডেমোক্র্যাট সমর্থকদের হতাশ করেছেন প্রেসিডেন্ট বাইডেন। দলের ভেতরের কেউ কেউ নভেম্বরের নির্বাচনের জন্য বাইডেনের পরিবর্তে অন্য প্রার্থী চাইছেন এমন গুঞ্জনও শোনা যাচ্ছে। এর মধ্যেই নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয়তে এ আহ্বান উঠে এলো। বাইডেনকে পত্রিকাটির সম্পাদকীয় বোর্ড বলেছে, প্রেসিডেন্ট বাইডেন ও ট্রাম্পের মধ্যে বিতর্ক প্রমাণ করেছে যে ৮১ বছর বয়সি বাইডেন নিজের পরীক্ষায় ব্যর্থ হয়েছেন। 

×