ঢাকা, বাংলাদেশ   রোববার ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১

শতবর্ষী নারী এখনও কাজ করেন, চালান গাড়ি!  

তাসমিম সুলতানা

প্রকাশিত: ১২:০১, ২৭ জুন ২০২৪

শতবর্ষী নারী এখনও কাজ করেন, চালান গাড়ি!  

মরিয়ম টড

মরিয়ম টডের বয়স ১০০ বছর।  ১১ জুন, ১৯২৪ এ জন্মগ্রহণকারী টড বলেছেন যে, তার অবসর নেওয়ার কোনো পরিকল্পনা নেই। তিনি তার ছেলে ও নাতি-নাতনিদের নিয়ে দোকান চালান।

১০০ বছর বয়সে, মরিয়ম টড তার বয়সের অনেক লোকের চেয়ে বেশি ঘন্টা কাজ করে। তিনি সপ্তাহে ছয় দিন তার পরিবারের আসবাবপত্রের দোকানে তার অফিসে থাকেন, কাজ করেন মোট ৫০ ঘন্টা।চাকরির মধ্যে রয়েছে হিসাবরক্ষণ, গ্রাহকদের সাহায্য করা, নিউ জার্সির ব্যবসাটি সুচারুভাবে তিনি পরিচালনা করেন,যা তার বাবা-মা ১৯২৯ সালে প্রতিষ্ঠিত করেছিলেন।

মরিয়ম টড টুডে ডটকমকে বলেন, "আমি বলি না যে আমি কাজ করছি, যখন আমি যা করছি তা উপভোগ করি, তাই আমি যদি বলি আমি কাজ করছি তাহলে আমি দোষী বোধ করি," 

"এটি সবার জন্য নয়, তবে এটি আমার জন্য ভাল কাজ করে। আমার মাও একই রকম ছিলেন। আসলে, সে এখানে অফিসে মারা গেছে, এখানে বসে তার কাজ করছে। তার বয়স ৮০ পেরিয়েছিল এবং সে তার ডেস্কে বসে মারা গেছে। তাই আমি বলেছিলাম যদি আমার জীবনের জন্য ঈশ্বরের ইচ্ছা হয়, তাই হোক।"

১১ জুন, ১৯২৪ এ জন্মগ্রহণকারী টড বলেছেন যে তার অবসর নেওয়ার কোনো পরিকল্পনা নেই। তিনি তার ছেলে ও নাতি-নাতনিদের নিয়ে দোকান চালান।

তিনি নেহলিগস ফার্নিচারে কাজ শুরু করেছিলেন - যা তার মা এবং বাবা, ফিলিপ এবং ইথাইল নেহলিগ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল - ১৯৪০ এর দশকে তার বিয়ের আগে কয়েক বছর ধরে। তারপর, তিনি ১৯৭৫ সাল পর্যন্ত বাড়িতে মা ছিলেন।

তিনি তখন থেকেই চাকরিতে ফিরে এসেছেন, তবে বুঝতে পারেন অনেক লোক তাদের ৬০ বা তার আগে অবসর নেন।

"যদি তারা এটি উপভোগ করতো," টড বলেছেন। "আমার স্বামীকে তার স্বাস্থ্যের কারণে অবসর নিতে বাধ্য করা হয়েছিল, এবং তিনি এটির প্রতিটি মিনিট উপভোগ করেছিলেন। তিনি এটা পছন্দ করেছেন. কিন্তু আমি বাড়িতে পুরো সময় থাকতে খুশি হব না।"

১৯৯৫ সালে তার স্বামী মারা যাওয়ার আগে টডের বিয়ের বয়স হয়েছিল ৫১ বছর।

টড এখনও একটি গাড়ি চালায়, সমস্ত মুদি কেনাকাটা করে এবং স্ক্র্যাচ থেকে সবকিছু রান্না করে। গত দুই বছর ধরে তিনি তার ছেলের সঙ্গে বসবাস করছেন।

শতবর্ষী টড বলেন যে, সুস্বাস্থ্যের জন্য ইশ্বরকে ধন্যবাদ এবং ক্যান্সার বা হৃদরোগের মতো বড় রোগের সাথে মোকাবিলা করতে হয়নি।

তিনি আরও বলেন,ম্যাকুলার ডিজেনারেশনের জন্য একজন চক্ষু বিশেষজ্ঞের কাছে যাওয়া ছাড়া, তাকে তিন বছরে ডাক্তার দেখাতে হয়নি।

টডের নাতনি তার দীর্ঘায়ুর জন্য তার পুষ্টিকর খাদ্যের কৃতিত্ব দেয়। টড যখন তার  ৯০ এর দশকের গোড়ার দিকে, একজন ডাক্তার টডের দীর্ঘ জীবনের জন্য জেনেটিক্সকে কৃতিত্ব দিয়েছিলেন, ক্রিস্টি টড-হফম্যান টুডে ডটকমকে বলেন। 

"এবং আমি বলেছিলাম, 'এটি সত্য নয়।' কারণ আপনি যদি মাদক, অ্যালকোহল বা ধূমপানের মাধ্যমে আপনার শরীরকে অপব্যবহার করেন তবে আপনি এই দীর্ঘ জীবন বাঁচতে পারবেন না। সে খুব ভালো খাবার খায়।"

টড ভাজা খাবার বা ফাস্ট ফুড খায় না এবং সে সাধারণত অ্যালকোহল এড়িয়ে চলে বলে মন্তব্য করেন তার নাতনি ক্রিস্টি টড-হফম্যান।

 "তার প্লেট সর্বদা বহু রঙের হয়," টড-হফম্যান বলেন। "তিনি তার ফল এবং সবজি পাওয়ার ব্যাপারে খুবই সচেতন।"তিনি ডার্ক চকোলেটও পছন্দ করেন, যা মন এবং শরীরের জন্য উপকারী।


তার সমস্ত খাবার তাজা এবং বাড়িতে প্রস্তুত করা হয় । টড রান্না করতে ভালোবাসে। এবং সে যে উপাদান দিয়ে রান্না করে তার অনেকগুলিই তার বাগান থেকে আসে, যেখানে সে টমেটো, গোলমরিচ, শসা, হলুদ স্কোয়াশ এবং জুচিনি জন্মায়।

দাদি সম্পর্কে নাতনি বলেন, তিনি সুপারমার্কেটে অন্যান্য তাজা সবজি কেনেন। একমাত্র টিনজাত পণ্য যা তিনি ব্যবহার করেন তা হল সাউরক্রাউট - একটি প্রিয় শুয়োরের মাংসের সাথে পরিবেশন করা হয়।

সঠিক খাই, সঠিক ঘুম এবং সঠিকভাবে বাঁচি," টড বলেন।

টড পারিবারিক পুলে সাঁতার কাটতে এবং উঠানে কাজ করতে পছন্দ করে। তার কাজের মানে হল সে সারাদিন সক্রিয় থাকে, সিঁড়ি বেয়ে ওপরে হাঁটা, অফিসের মধ্যে বা আসবাবপত্রের দোকানের শোরুমে তার প্রয়োজন হলে কাজ করা।

তিনি একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি বজায় রাখেন। কিন্তু তিনি তরুণদের জন্য বলেন, তারা আজ অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন।  তিনি উল্লেখ করেন যে, জীবন "এখন খুব কঠিন।" তরুণদের কাছে তার পরামর্শ হল, তাদের টাকা বাঁচাতে অর্থাৎ সঞ্চয় করতে।

টড বলেন, আমি তাদের ক্রেডিট কার্ড দিয়ে খরচ করার পরিবর্তে সঞ্চয় সম্পর্কে আরও চিন্তা করতে বলব।
"আমি ক্রেডিট কার্ডের ঋণ পছন্দ করি না... আমি ক্রেডিট কার্ডের মালিক নই।"যখন তার নিজের জীবনের কথা আসে, তখন তিনি নিজেকে ধন্য মনে করেন এবং প্রত্যেকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন যারা তার ১০০তম জন্মদিন ব্যাপকভাবে উদযাপন করেছেন, যার মধ্যে একজন গ্রাহক সহ যিনি তার সম্মানে ছোট আসবাবপত্র দিয়ে সজ্জিত একটি চকোলেট কেক নিয়ে এসেছিলেন।

"এটা অপ্রতিরোধ্য। আমি বিশ্বাস করতে পারি না যে, আমি এই সমস্ত ভালবাসা যা আমি সবার কাছ থেকে অনুভব করেছি," টড বলেন।

অনুবাদ: টুডে ডটকম থেকে 

টিএস

×