ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

আফগান নারী নিয়ে মেরিল স্ট্রিপ...

প্রকাশিত: ০০:১৭, ২৫ সেপ্টেম্বর ২০২৪

আফগান নারী নিয়ে মেরিল স্ট্রিপ...

মেরিল স্ট্রিপ

‘আফগানিস্তানে একজন নারীর চেয়ে একটি স্ত্রী বিড়ালের স্বাধীনতা বেশি’- হলিউডের তারকা অভিনেত্রী মেরিল স্ট্রিপ সোমবার জাতিসংঘে এমন কথা বলেন। এ সময় আফগান নারী ও কিশোরীদের দুঃখ-দুর্দশার বিষয়ে বিশ্বনেতাদের মনোযোগ দেওয়ার আহ্বান জানান তিনি। দুই দশক ধরে অবস্থানের পর ২০২১ সালে মার্কিন নেতৃত্বাধীন সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানে তালেবান ক্ষমতার নিয়ন্ত্রণ নেয়। তাদের বিরুদ্ধে নারী স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগ রয়েছে। আফগানিস্তানে নারী স্বাধীনতা রক্ষা ও তালেবানকে মোকাবিলায় ঐক্যবদ্ধ বৈশ্বিক কৌশল গ্রহণের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।
আফগানিস্তানে তালেবান সরকার মাধ্যমিক বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষা বন্ধ করেছে। তালেবানের পক্ষ থেকে সৌন্দর্য চর্চা কেন্দ্র বন্ধ ও পুরুষ অভিভাবক ছাড়া বাইরে ভ্রমণও নিষিদ্ধ করা হয়েছে। মেরিল স্ট্রিপ বলেন, কাবুলে একটি পাখি গান গাইতে পারে; কিন্তু একটি মেয়ে নয়। নারী সেখানে সবার সামনে গান গাইতে পারে না।
২০২২ সালে তালেবানের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা যে ডিক্রি জারি করেছিলেন, সে অনুযায়ী গত মাসে গোষ্ঠীটি আনুষ্ঠানিকভাবে বিশেষ নৈতিকতা বিধিনিষেধ চালু করেছে। অনুষ্ঠানটিতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, শিক্ষিত নারী, তাঁদের কর্মসংস্থান, নেতৃত্বে ভূমিকাসহ দেশটির অর্ধেক জনসংখ্যার অধিকার ও স্বাধীনতাকে স্বীকৃতি না দিলে আফগানিস্তান কখনোই বিশ্বমঞ্চে তার সঠিক জায়গা নিতে পারবে না।

×