ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

আফ্রিকার সঙ্গে সহযোগিতা জোরদারের প্রতিশ্রুতি শি’র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৩, ৪ সেপ্টেম্বর ২০২৪

আফ্রিকার সঙ্গে সহযোগিতা জোরদারের প্রতিশ্রুতি শি’র

মুসা ফাকি মাহামাত ও শি জিনপিং

আফ্রিকার সঙ্গে সহযোগিতা জোরদারের প্রতিশ্রুতি দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার চীন-আফ্রিকা সহযোগিতা ফোরামের ২০২৪ সালের শীর্ষ সম্মেলন এফওসিএসির জন্য চীন সফররত আফ্রিকান ইউনিয়ন (এইউ) কমিশনের চেয়ারপারসন মুসা ফাকি মাহামাতের সঙ্গে আলোচনার সময় এ কথা বলেন তিনি। আফ্রিকার আন্তর্জাতিক সহযোগিতার মূল প্ল্যাটফর্ম হিসেবে এইউর তাৎপর্য তুলে ধরেন শি। খবর সিসিটিভির।

সাম্প্রতিক বছরগুলোতে চীন ও এইউর মধ্যে গভীর রাজনৈতিক আস্থার কথাও উল্লেখ করেন তিনি। আলোচনায় চীনের অর্থায়নে আফ্রিকা সেন্টারের কাজের পরিসমাপ্তি এবং এর সফল কার্যক্রমকে ইঙ্গিত করে আফ্রিকার স্বাস্থ্য খাত এবং এর জনগণের মঙ্গলজনক অবদানের ওপর জোর দিয়েছেন চীনা প্রেসিডেন্ট।

আফ্রিকান ইউনিয়নে চীনের সমর্থন পুনর্ব্যক্ত করে শি জিনপিং আরও বলেন, এফওসিএসি শীর্ষ সম্মেলনটিকে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা এগিয়ে নেওয়ার সুযোগ হিসেবে গ্রহণ করতে প্রস্তুত আছে চীন। অন্যদিকে আফ্রিকার অবকাঠামো, স্বাস্থ্য, জ্বালানি, শিল্প ও নিরাপত্তার ক্ষেত্রে চীন যে সহায়তা দিয়েছে সেজন্য জন্য গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ফাকি মাহমাত। জি-২০তে আফ্রিকান ইউনিয়নের প্রবেশের ক্ষেত্রে চীনের অগ্রণী ভূমিকার জন্যও ধন্যবাদ জানান ফাকি।

এক চীন নীতির প্রতি আফ্রিকার প্রতিশ্রুতি এবং চীনের মূল স্বার্থ রক্ষায় দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করেন তিনি। প্রেসিডেন্ট শির প্রস্তাবিত বেল্ট অ্যান্ড রোড, গ্লোবাল ডেভেলপমেন্ট, গ্লোবাল সিকিউরিটি এবং গ্লোবাল সিভিলাইজেশন ইনিশিয়েটিভের মতো উদ্যোগের প্রশংসা করে ফাকি বলেন, উদ্যোগগুলো গ্লোবাল সাউথের দেশগুলোর মধ্যে সংহতি ও সহযোগিতা জোরদারে জন্য গুরুত্বপূর্ণ।

×