ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

কেনিয়ায় সংসদ ভবনে বিক্ষোভকারীদের আগুন, গুলিতে নিহত ১০

প্রকাশিত: ২০:১৫, ২৫ জুন ২০২৪; আপডেট: ২০:১৯, ২৫ জুন ২০২৪

কেনিয়ায় সংসদ ভবনে বিক্ষোভকারীদের আগুন, গুলিতে নিহত ১০

বিক্ষোভে উত্তাল কেনিয়ার রাজপথ।

কর বৃদ্ধির প্রতিবাদে কেনিয়ার রাজধানী নাইরোবিতে ব্যারিকেড ভেঙে সংসদ ভবনে আগুন ধরিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা। এ সময় পুলিশের গুলিতে অন্তত ১০ নিহত এবং কয়েক ডজন আহত হয়েছেন। 

স্থানীয় সময় মঙ্গলবার (২৫ জুন) নাইরোবিতে হাজার হাজার মানুষ বিক্ষোভে নামলে এ ঘটনা ঘটে। জানা যায়, মঙ্গলবার বিকেলের দিকে নাইরোবিতে উত্তেজনা ব্যাপক বৃদ্ধি পায়। বিক্ষোভে অংশ নেওয়া হাজার হাজার মানুষ পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপের পাশাপাশি ব্যারিকেড ভেঙে সংসদ ভবনে ঢোকার চেষ্টা করেন। আইনপ্রণেতারা কর বৃদ্ধির প্রস্তাবের একটি বিতর্ক করছিলেন। সংসদ অধিবেশন চলাকালীন বিক্ষোভকারীরা সংসদ ভবনে হামলার চেষ্টা করেন। পরে পুলিশ সংসদ ভবনের বাইরে জনতার ওপর গুলি চালায়।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় কেনিয়ার মানবাধিকার কমিশন (কেএইচআরসি) বলেছে, ‘পুলিশ চারজন বিক্ষোভকারীকে গুলি করেছে এবং একজনকে হত্যা করেছে।’নাইরোবির একজন প্যারামেডিক বলেছেন, ‘পুলিশের সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ১০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। সংসদ ভবনের ভেতরে ও বাইরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলছে। যে কারণে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।’

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কেনিয়ার নির্বাহী পরিচালক ইরুঙ্গু হাউটন বলেছেন, ‘মানবাধিকার পর্যবেক্ষকরা বর্তমানে রাজধানী নাইরোবির ন্যাশনাল পুলিশ সার্ভিসের তাজা বুলেটের ব্যবহার সম্পর্কে আমাদের রিপোর্ট করেছেন। বহুসংখ্যক মানুষ আহত হওয়ায় তাদের চিকিৎসার জন্য মেডিকেল অফিসারদের নিরাপদে সেখানে পৌঁছানো জরুরি হয়ে পড়েছে।’

পূর্ব আফ্রিকার সবচেয়ে উন্নয়নশীল অর্থনীতির একটি দেশ কেনিয়া। দেশটির ৫ কোটি ২০ লাখ মানুষের মধ্যে প্রায় এক তৃতীয়াংশই দারিদ্র্যের মধ্যে বসবাস করে।

সূত্র: বিবিসি ও রয়টার্স।

এম হাসান

×