ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

হাড় জোড়ায়  বিলম্ব হলে

ডা. মো. সাইদুর রহমান 

প্রকাশিত: ২১:৪৪, ২৮ অক্টোবর ২০২৪

হাড় জোড়ায়  বিলম্ব হলে

.

বিলম্বিত হাড়জোড়া সমস্যা বিশ্বব্যাপী একটি বিশেষ সমস্যার নাম। অসংখ্য রোগী যাদের হাড় ভাঙ্গার পরবর্তী সময়ে বিভিন্ন জটিল সমস্যায় ভুগে থাকেন। দীর্ঘদিন এই সমস্যা থাকার ফলে সাধারণত জয়েন শক্ত হয়ে যায় এবং মাংসপেশী শুকিয়ে যায় বিভিন্ন সংক্রামকসহ অনেক জটিল সমস্যায় ভুগে থাকেন।
তার সঙ্গে নানা রকম জটিল অসুস্থতার কারণে অনেক রোগীর হাড়ভাঙ্গা পরবর্তী বিলম্বিত হাড়জোড়া সমস্যায় ভুগে থাকেন। বহু বয়স্ক রোগীর ডায়াবেটিসে আক্রান্ত মানুষ পুষ্টিহীন মানুষ যখন কোনো হাড়ে ফ্যাকচার হয় তাদের নির্ধারিত সময় পার হয়ে যাওয়ার পরও হাড়জোড়া লাগে না।
সে ক্ষেত্রে চিকিৎসকগণ প্রয়োজনীয় ওষুধের পাশাপাশি   সার্জারি করে থাকেন এই ধরনের রোগের সংখ্যা দিনকে দিন বেড়েই চলছে বিশ্বব্যাপী। অনেক ক্ষেত্রে সকল চেষ্টার পরেও পরিপূর্ণভাবে হাড়ের জোড়া হচ্ছে না। এই সকল ক্ষেত্রে রোগীদের ফিজিওথেরাপি চিকিৎসার পাশাপাশি ইলেক্ট্রো থেরাপি অনেকাংশে উপকারে আসে। ঢিলে ইউনিয়ন এবং নন ইউনিয়ন এই দুই সমস্যা রোগীদের প্রতিবন্ধকতার ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে এবং আজীবন পঙ্গুত্তর দিকে ধাবিত হচ্ছে এবং এই রোগীগণ সমাজের বোঝায় পরিণত হচ্ছে। বহু বছর যাবত বিভিন্ন গবেষণায় অর্থপেডিক ফিজিওথেরাপি এবং চিকিৎসা বিজ্ঞানীগণ এই সমস্যার সমাধানে কাজ করে যাচ্ছে গবেষণায় দেখা যায় মাইকো কারেন্ট বা বিশেষ মাত্রার ইলেকট্রিক স্টিমুলেশন প্রয়োগে হাড়ের জোড়ার নিরাময় অনেক ক্ষেত্রে অনেক বেশি  দ্রুত করা যায়।

যা ঢিলে হিলিং ফ্যাকচারের একটি বিশেষ সমাধান হতে পারে। ১৯৭৯ সাল হতে বিলম্বিত হাড় জোড়ার বিশেষ ইলেকট্রিক ফ্রিকুয়েন্সি ব্যবহারের অনুমতি দেয় ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বাংলাদেশ বর্তমানে অনেক ফিজিওথেরাপি চিকিৎসক  বিলম্বিত হাড় জোড়ার বিশেষ ধরনের ইলেকট্রিক ফ্রিকোয়েন্সি ব্যবহার করে যাচ্ছে যা রোগীদের হাড় জোড়া চিকিৎসার ক্ষেত্রে অনেক অংশে সফলতার মুখ দেখছে এবং সফল হচ্ছে। বিলম্বিত ফ্যাকচার নিরাময়ে ১৫ সেপ্টেম্বর ১৯৮০ থেকে মাইক্রো কারেন্ট বিশেষ ইলেকট্রিক স্টিমুলেশন ব্যবহারের আশানুরূপ রেজাল্ট পাওয়া যাচ্ছে বিশেষ করে ডিলে ইউনিয়ন, নন ইউনিয়ন জন্মগত সিওডো আর্থ্রাইটিসের  জন্য অসংক্রামক কারি বিশেষ সিমুলেশন ব্যবহারের সীমাবদ্ধতা ছিল তারপরেও ফ্যাকচার নিরাময়ের জন্য বৈদ্যুতিক উদ্দীপনার ব্যবহারে ন্যাশনাল সেন্টার ফর হেলথ কেয়ার টেকনোলজি দ্বারা করা একটি মূল্যায়নের ওপর ভিত্তি করে এই মূল্যায়নটি গৃহীত একটি ক্লিনিক্যালের ফলাফলগুলোকে বিশ্লেষণ করছে।

যাতে ৩০৮ জন রোগীর ওপর গবেষণায় দেখা যাচ্ছে নন ইউনিয়ন রোগীদের জন্য ৭৭ শতাংশের সামগ্রিক সাফল্যের হাড় পাওয়া গিয়েছে। আমেরিকান একাডেমি অব অর্থপেডিক সার্জন দ্বারা ইলেকট্রিক্যাল ইনডিউশন অস্ট্রিও কনডাজেনিস শিরোনামের একটা কমারশালার বিশেষজ্ঞরা এই উপসংহারে পৌঁছেছেন যে, অসংক্রামককারী স্পন্দন ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষেত্রগুলো দীর্ঘ হাড়ের অমিল ব্যর্থ ফিউশনের চিকিৎসা নিরাপদ এবং খুবই কার্যকরী চিকিৎসা পদ্ধতি। এই চিকিৎসা পদ্ধতিটি কেবলমাত্র প্রচলিত চিকিৎসা পদ্ধতির প্রতি প্রতিক্রিয়াশীল নয় এমন ক্ষেত্রে ব্যবহার করা উচিত। একটি পূর্ণাঙ্গ অর্থোপেডিক সমস্যা সমাধানে শৈল চিকিৎসার পাশাপাশি ফিজিওথেরাপি ইলেক্ট্র থেরাপি ভূমিকা গিয়ে অনস্বীকার্য। পরিপূর্ণ অর্থোপেডিক চিকিৎসা সবার জন্য সহজ এবং কার্যকরী চিকিৎসা পদ্ধতি ছড়িয়ে পড়ুক সারা বিশ্বে; সবার মাঝে। সবাই, সুস্থ থাকুন, সবাই সুস্থ হয়ে উঠুন ভালো থাকুন। 

লেখক : চিফ কনসালট্যান্ট ও চেয়ারম্যান, রি-অ্যাকটিভ ফিজিওথেরাপি সেন্টার, ফিনিক্স টাওয়ার, (ষষ্ঠ তলা) শহীদ তাজউদ্দীন আহমদ এভিনিউ, সিটি পেট্রোল পাম্পের পিছনের গলিতে, তেজগাঁও, ঢাকা। মোবাইল: ০১৭১৬ ৪৫৩ ২০৫

×