ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

মঙ্গলবার থেকে স্তন ক্যান্সার সচেতনতায় গোলাপি সড়ক শোভাযাত্রা 

প্রকাশিত: ১৫:৫১, ২৮ অক্টোবর ২০২৪

মঙ্গলবার থেকে স্তন ক্যান্সার সচেতনতায় গোলাপি সড়ক শোভাযাত্রা 

গোলাপি সড়ক শোভাযাত্রা

সারাদেশের মানুষের মাঝে স্তন ক্যান্সার সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে স্তন ক্যান্সার প্রতিরোধে সক্রিয় ৪৭টি স্বেচ্ছাসেবী ও অলাভজনক প্রতিষ্ঠানের প্ল্যাটফর্ম বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম প্রতি বছর গোলাপি সড়ক শোভাযাত্রার আয়োজন করে রাজধানীর বাইরে দেশের বিভিন্ন প্রান্তে। এর আগে উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গ ও বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে এই শোভাযাত্রা ছুটে গেছে। এবার টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত ছোট-বড় প্রায় চল্লিশটি এলাকায় যাবে শোভাযাত্রা, গোলাপি সাজে সজ্জিত একটি বাসে। চিকিৎসক, স্বাস্থকর্মী, বিশেষজ্ঞ চিকিৎসক, ক্যান্সারবিজয়ী যোদ্ধা, সংগঠক, সংস্ককৃতিজন থাকবেন এই অভিযাত্রায়। পথসভা, শোভাযাত্রা আর সহজ বাংলায় লেখা তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণের এই কার্যক্রমে যোগ দিবেন স্থানীয় অংশীজনগণ। 

সোমবার ঢাকা থেকে গোলাপি বাসে রওনা হয়ে গেছে  টেকনাফের উদ্দেশ্যে। মঙ্গলবার সকাল নয়টায় টেকনাফ উপজেলা কম্প্লেক্সে সংক্ষিপ্ত উদ্বোধনী অনুষ্ঠান শেষে তেতুলিয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। 

দীর্ঘ এই শোভাযাত্রায় নিম্নলিখিত স্থানে সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হবে: টেকনাফ, উখিয়া, কক্সবাজার, রামু, চকোরিয়া, চট্রগ্রাম, ফেনী, কুমিল্লা, নারায়ণগঞ্জ, গাজীপুর বাইপাস, কালিয়াকৈর, টাঙাইল, সিরাজগঞ্জ মোড়, বগুড়া, গোবিন্দগঞ্জ, পলাশবাড়ি,রংপুর, সৈয়দপুর, দশমাইল (দিনাজপুর), বীরগঞ্জ, ঠাকুরগাঁও, বোদা, পঞ্চগড়, তেতুলিয়া, বাংলাবান্ধা।

ছোট আরও কিছু জনপদসহ মোট ৪০টি স্থানে কার্যক্রম চলবে। প্রতিটি স্থানে পথসভা, শোভাযাত্রা ও তথ্যবহুল লিফলেট বিতরণ করা হবে। ১ নভেম্বর শুক্রন্বার সকাল ১০টায় তেতুলিয়ায় সমাপনী অনুষ্ঠান হবে।  এই কর্মযজ্ঞ সম্পূর্ণ স্বেচ্ছা-উদ্যোগে হচ্ছে। স্বেচ্ছাসেবীরা সময়, শ্রম ও অর্থ ব্যয় করছেন সাধারন মানুষকে স্তন ক্যান্সার সম্পর্কে সচেতন করতে।

উল্লেখ্য, গণস্বাস্থ্য কেন্দ্র, ওয়াইডাব্লিওসিএ ও অন্যান্য সংগঠন এই প্রোগ্রামে টেকনাফ, কক্সবাজারসহ বিভিন্ন স্থানে সহযোগিতা করবে। বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী ও ক্যান্সার রোগতত্ত্ববিদ অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের নেতৃত্বে শোভাযাত্রা দলে জাতীয় চলচ্চিত্র পরিচালক  মসিহউদ্দিন শাকেরসহ ২০ জন সংগঠক ও স্বেচ্ছাসেবী যোগ দিয়েছেন।

স্বপ্না/শহীদ

×