ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ছাড়াল ৫৫ হাজার 

অনলাইন রিপোর্টার

প্রকাশিত: ২০:৫৩, ২৬ অক্টোবর ২০২৪

ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ছাড়াল ৫৫ হাজার 

 হাসপাতালে ডেঙ্গুরোগী 

গত একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯৬১ জন। এসময়ে এইডিস মশাবাহিত এ রোগে মৃত্যৃ হয়েছে দুইজনের। এ নিয়ে এ বছর হাসপাতালে ভর্তির রোগীর সংখ্যা হল ৫৫ হাজার ৬৬৩ জন। আর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট প্রাণ গেল ২৭১ জনের।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে,শনিবার একদিনে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ৪০১ জন, ঢাকা বিভাগে ১৪৯ জন, ময়মনসিংহে ৪৪ জন, চট্টগ্রামে ১৪১ জন, খুলনায় ১০৫ জন, রাজশাহী বিভাগে ২১ জন, রংপুর বিভাগে ১ জন, বরিশাল বিভাগে ৯৪ জন এবং সিলেট বিভাগে ৫ জন রোগী ভর্তি হয়েছেন।

শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের একজন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার এবং একজন খুলনা বিভাগের হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

শনিবার পর্যন্ত হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৫১ হাজার ৪৫৫ জন রোগী। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৩৯৩৭ জন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি ১৯৩৯ জন; আর ১৯৯৮ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি। এ বছর মোট ভর্তি রোগীদের মধ্যে ৩২ হাজার ১৪৬ জন ঢাকার বাইরের রোগী। ঢাকার দুই মহানগর এলাকার হাসপাতালে ভর্তি হয়েছেন ২৩ হাজার ৫১৭ জন।

অক্টোবরের প্রথম ২৬ দিনে ২৪ হাজার ৭২৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। মৃত্যু হয়েছে ১০৮ জনের। এ বছর এক মাসে এটাই সর্বোচ্চ ভর্তি ও মৃত্যু। এর আগে জানুয়ারি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ১ হাজার ৫৫ জন, যাদের মধ্যে ১৪ জনের মৃত্যু হয়েছে। ফেব্রুয়ারি মাসে হাসপাতালে ভর্তি হয় ৩৩৯ জন, যাদের মধ্যে মৃত্যু হয়েছে তিনজনের। মার্চ মাসে আক্রান্ত হয়েছেন ৩১১ জন; যাদের মধ্যে ৫ জনের মৃত্যু হয়েছে। এপ্রিল মাসে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫০৪ জন, যাদের মধ্যে মৃত্যু হয়েছে দুইজনের। মে মাসে ৬৪৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, মৃত্যু হয়েছে ১২ জনের। জুন মাসে ৭৯৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন, মৃত্যু হয়েছে আটজনের। জুলাই মাসে ২৬৬৯ জন রোগী হাসপাতালে ভর্তি হন, তাদের মধ্যে ১২ জনের মৃত্যু হয়। অগাস্টে ৬৫২১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন, যাদের মধ্যে ২৭ জনের মৃত্যু হয়।

স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর তথ্য রাখে ২০০০ সাল থেকে। এর মধ্যে ২০২৩ সালে এ রোগ নিয়ে সবচেয়ে বেশি ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন হাসপাতালে ভর্তি হয়। ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি ১৭০৫ জনের মৃত্যুও হয় ওই বছর।

শহিদ

×