ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

‘গোলাপী মানব’ খেতাব ও সংবর্ধনা পেলেন ডা. হাবিবুল্লাহ তালুকদার

প্রকাশিত: ২০:৪০, ৫ অক্টোবর ২০২৪

‘গোলাপী মানব’ খেতাব ও সংবর্ধনা পেলেন ডা. হাবিবুল্লাহ তালুকদার

ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনকে সংবর্ধনা।

দেশে স্তন ক্যান্সার সচেতনতায় অসামান্য অবদান রাখায় ‘বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম’ এর প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনকে ‘গোলাপী মানব’ খেতাব ও সংবর্ধনা দেওয়া হয়েছে।

স্তন ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে শনিবার (৫ অক্টোবর) ‘ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশ’ জাতীয় স্কাউট ভবনে এক অনুষ্ঠানে এ সংবর্ধনা দেওয়া হয়।

স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক সেমিনার ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আব্দুস সালাম। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস এর সচিব অধ্যাপক আবুল বাশার মো. জামাল, এপেক্স বাংলাদেশ এর প্রেসিডেন্ট শামসুন নাহার আজিজ লীনা, সাবেক অতিরিক্ত সচিব ও ন্যাশনাল কসালটেন্ট মো. আব্দুল হাকিম মজুমদার এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি এবং জনস্বাস্থ্য ও প্রজনন স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. হালিদা হানুম আখতার। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশের প্রেসিডেন্ট সৈয়দ হুমায়ুন কবির। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মোছাররত জাহান সৌরভ, জীবন কুমার সরকার, তাহমিনা গাফফার, মাশহুদা খাতুন শিউলি প্রমুখ।

অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালে ক্যান্সার ইপিডেমিওলোজি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন শেষে বর্তমানে গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতালের অধ্যাপক ও প্রকল্প সমন্বয়কারী হিসেবে কর্মরত আছেন। 

তার উদ্যোগে সংগঠিত হয়েছে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম। ২০১৩ সাল থেকে এর উদ্যোগে বেসরকারীভাবে পালিত হচ্ছে স্তন ক্যান্সার সচেতনতা দিবস। গোলাপি সড়ক শোভাযাত্রা সারাদেশে একটি জনপ্রিয় কর্মসূচীতে পরিণত হয়েছে। ক্যান্সারকে ঘাতক রোগ বলা হলেও প্রাথমিক অবস্থায় নির্ণয় হলে যথাযথ ও পরিপূর্ণ চিকিৎসায় অধিকাংশ ক্ষেত্রেই এর নিরাময় সম্ভব। আমাদের জানামতে ডা. তালুকদার ২০০৪ সালে প্রথমবার ‘স্তন ক্যান্সার সেবা সপ্তাহ’ নামে স্ক্রিনিং প্রোগ্রাম আয়োজন করেন লালমাটিয়ায় অনকোলজি সেন্টারে। এরপর থেকে বাংলাদেশ ক্যান্সার ফাউন্ডেশন ও ক্যান্সার প্রতিরোধ ও গবেষণা কেন্দ্র নামের দুইটি সংগঠন এই কার্যক্রম এগিয়ে নিতে থাকে। ২০১৩ সালে গঠিত হয় স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম, বর্তমানে যার সদস্য স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক ৪৭টি সংগঠন।

বক্তারা স্তন ক্যান্সারসহ সব ধরনের ক্যান্সার নির্মূল ও চিকিৎসায় যথাযথ নজর দেওয়া এবং ক্যান্সার বিষয়ে সচেতনতা বাড়াতে সরকারসহ সবাইকে যার যার জায়গা থেকে এগিয়ে আসার আহ্বান জানান।

 

এম হাসান

×