ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

চিকিৎসার জন্য নেই পর্যাপ্ত চিকিৎসক

প্রকাশিত: ১৮:৫৫, ৫ অক্টোবর ২০২৪

চিকিৎসার জন্য নেই পর্যাপ্ত চিকিৎসক

প্রতিবছর আনুমানিক ২ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন।

সাম্প্রতিক সময়ে অসংক্রামক রোগে মৃত্যুর অন্যতম কারণ হিসেবে দেখা দিয়েছে বিভিন্ন ধরণের ক্যান্সার। দেশে প্রতিবছর আনুমানিক ২ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। এদের মধ্যে ১ লাখ ক্যান্সার রোগী বছরে মারা যাচ্ছেন। সে হিসেবে প্রতিদিন ২৭০ থেকে ২৮০ জন মানুষ নানা ধরণের ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করছেন। কিন্তু এর চিকিৎসায় দেশে নেই পর্যাপ্ত চিকিৎসক। সময়ের সঙ্গে সঙ্গে ক্যান্সার রোগীদের চিকিৎসার জন্য চিকিৎসক বাড়ানোর তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

শুক্রবার (৪ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে মেডিকেল অনকোলজি সোসাইটি ইন বাংলাদেশের (এমওএসবি) উদ্যোগে আন্তর্জাতিক ‘অবসেট অফ আসকো ২০২৪’ এবং ‘ওএমওএসবি কংগ্রেস-২০২৪’ এ তাগিদ জানানো হয়। বৃহস্পতিবার শুরু হওয়া এই সম্মেলনে ক্যান্সার রোগীদের চিকিৎসায় উন্নততর প্রযুক্তি প্রয়োগের জন্য চিকিৎসকদের আহ্বান জানানো হয়।

এতে সভাপতিত্ব করেন মেডিকেল অনকোলজি সোসাইটি ইন বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. পারভীন শাহিদা আখতার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সার্ক ফেডারেশন অফ অনকোলির পেট্রোন অধ্যাপক ডা. এম এ হাই। 
সম্মেলনে বক্তব্যের একপর্যায়ে তিনি বলেন, ‘ক্যান্সার এখন মৃত্যুর অন্যতম প্রধান কারণ। দেশে ক্যান্সার চিকিৎসার জন্য ১৬শ ক্যান্সার বিশেষজ্ঞ প্রয়োজন। কিন্তু এর সংখ্যা অপ্রতুল। সুতরাং ভবিষ্যতে ক্যান্সার বিশেষজ্ঞের সংখ্যা বাড়ানোর প্রয়োজনীয় উদ্যোগ নেয়া উচিত। তিনি আরও বলেন, এই সামিটের মাধ্যমে দেশী বিদেশী বিশেষজ্ঞদের জ্ঞানের মাধ্যমে এ দেশে ক্যান্সার চিকিৎসায় অবদান রাখবে।’

এই সামিটে ১১টি দেশের ৬৫ জন ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক ক্যান্সার বিষয়ক তাদের পেপার উপস্থাপন করেন। এসময় উপস্থিত বক্তারা বলেন, দেশে এই প্রথমবার বিশ্বের সবচেয়ে বড় গবেষণা সম্মেলনে উপস্থাপন করা হয় যা আমাদের ক্যান্সার চিকিৎসায় গুরুত্বপূর্ণ মাইলফলক। এ অনুষ্ঠান উপলক্ষে প্রায় ২০০ জন দুস্থ ক্যান্সার রোগীদের খাবার বিতরণ করা হয়।

 

এম হাসান

×