ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

১৫ দিনে ডেঙ্গুতে প্রাণ গেল ৬ জনের 

প্রকাশিত: ১৮:০৪, ১৬ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ১৮:১০, ১৬ সেপ্টেম্বর ২০২৪

১৫ দিনে ডেঙ্গুতে প্রাণ গেল ৬ জনের 

হাসপাতালে ডেঙ্গুরোগী

২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু শনাক্ত হয়েছে আরও ২৬ জনের। এই নিয়ে চলতি বছরে ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়ালো ১১ জনে। এর মধ্যে চলতি মাসের ১৫ দিনেই মারা গেছেন ৬ জন।  

সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, মৃত ওই নারীর নাম মেরিনা আক্তার মুক্তা (৪৬)। শনিবার ডেঙ্গুজ্বর নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি হন এ রোগী। ওইদিনই রাত ৮টা ২০ মিনিটের দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুর কারণ হিসেবে মেরিনা আক্তার মুক্তার ‘অ্যাকিউট রেসপিরেটরি ডিস্ট্রেস সিন্ড্রোম (এআরডিএস) এবং হাইপোভোলেমিক শক এক্সপান্ডেড ডেঙ্গু সিনড্রোমের ও হাইপারটেনশন’র তথ্য উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ২৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে ১১ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে, ২ জন সীতাকুণ্ডের বিআইটিআইডি হাসপাতালে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪ জন, ১ জন চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে ও ৮ জন নগরীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। চলতি বছরে চট্টগ্রামে মোট ৮২৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ৪৬৭ জন মহানগরে এবং ৩৬১ জন উপজেলায়। 

চলতি সেপ্টেম্বরের ১৫ দিনে ২৩০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ ছাড়া জানুয়ারিতে ৬৯ জন, ফেব্রুয়ারিতে ২৫ জন, মার্চে ২৮ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ১৭ জন, জুনে ৪১ জন এবং জুলাইয়ে ১৯৮ জন ও আগস্টে ২০২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। চলতি বছরে মারা গেছেন ১১ জন। এদের মধ্যে ২ জন পুরুষ, ৭ জন নারী এবং ২ শিশু রয়েছে।

উল্লেখ্য, চট্টগ্রামে ২০২১ সালে ২৭১ জন, ২০২২ সালে ৫ হাজার ৪৪৫ জন এবং ২০২৩ সালে ১৪ হাজার ৮৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। ২০২১ সালে ৫ জন, ২০২২ সালে ৪১ জন এবং ২০২৩ সালে ১০৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী মারা যান।

শহিদ

×