ঢাকা, বাংলাদেশ   রোববার ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

দেশের প্রত্যেক হাসপাতালে রাসেল’স ভাইপারের অ্যান্টিভেনম আছে

প্রকাশিত: ১৯:২২, ২৭ জুন ২০২৪

দেশের প্রত্যেক হাসপাতালে রাসেল’স ভাইপারের অ্যান্টিভেনম আছে

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন

দেশের প্রতিটি হাসপাতালে রাসেল’স ভাইপারের অ্যান্টিভেনম আছে বলে দাবি করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। 

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে আয়োজিত এক সেমিনারে এমনটা দাবি করেন তিনি। এ সময় সাপে কামড় দিলে আক্রান্ত রোগীকে দ্রুত ডাক্তারের কাছে নিয়ে যাওয়া অপরিহার্য বলেও উল্লেখ করেন তিনি।
 ‘রাসেলস ভাইপার: ভয় বনাম ফ্যাক্ট’ শীর্ষক ওই সেমিনারে আয়োজন করে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন। সোসাইটির অব মেডিসিনের সভাপতি প্রফেসর ডা. মো. টিটু  মিঞার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. দ্বীন মোহাম্মদ নূরুল হক, বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের মহাসচিব স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর প্রমুখ।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন নাই, রোগী মারা গেছে- দয়া করে এই ভুল তথ্য কেউ দেবেন না। ভুল তথ্য দিলে মানুষ আতঙ্কিত হয়। রাসেল’স ভাইপারের অ্যান্টিভেনম বাংলাদেশের প্রত্যেক হাসপাতালে আছে।

ডা. সামন্ত লাল সেন বলেন, সংসদ সদস্যদের অনেক হ্যান্ডস আছে, মেম্বার আছে, চেয়ারম্যান আছে। রোগী হাসপাতালে আনার দায়িত্ব যদি আপনারা নেন এবং দ্রুত চিকিৎসকদের কাছে নিয়ে আসেন। তাহলে যথাযথ চিকিৎসা নিশ্চিত করা যাবে। চিকিৎসকদের কাছে চিকিৎসা আছে, রোগী তো যথাসময়ে আনতে হবে। এটা তো আর চিকিৎসকরা পারবেন না, কিন্তু যদি দ্রুত নিয়ে আসা হয় তাহলে কিন্তু আমরা রোগীটিকে বাঁচাতে পারি।
 
তিনি বলেন, রাসেল’স ভাইপার নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবাই নিরলসভাবে কাজ করছে। সারাদেশে চিকিৎসক থেকে শুরু করে স্বাস্থ্যকর্মী, বিশেষজ্ঞরা এমনভাবে কাজ করছেন যে আমি মনে করি, দেশের মানুষের রাসেল’স ভাইপারের আতঙ্ক একদিন চলে যাবে। তাই আসুন, আমরা একসঙ্গে সচেতন হই। সচেতনতার কোনো বিকল্প নেই। সবাই একসঙ্গে সচেতন হলে আমরা বর্তমানে যে ক্রাইসিস, সেটা থেকে উত্তীর্ণ হতে পারবো। এ সময় রাসেল’স ভাইপারে আক্রান্ত হলে করণীয় ছাড়াও স্বাস্থ্য অধিদপ্তরের মেসেজগুলো জনগণের কাছে পৌঁছে দিতে সাংবাদিকদের আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

শহিদ

×