ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

পলিথিন নিষিদ্ধ হলে যারা বাসে বমি করে তাদের কি হবে?

প্রকাশিত: ১৩:২৫, ৮ অক্টোবর ২০২৪

পলিথিন নিষিদ্ধ হলে যারা বাসে বমি করে তাদের কি হবে?

প্রতীকী ছবি। 

দেশে সম্প্রতি পলিথিন নিষিদ্ধ করার পদক্ষেপ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে চলতি মাসের শুরু থেকেই শপিং মলে পলিথিন নিষিদ্ধ করে বিকল্প ব্যবস্থা নিতে বলা হয়েছে। এছাড়া, আগামী ১ নভেম্বর থেকে দেশে পলিথিন উৎপাদন বন্ধের জন্য অভিযান চালানো হবে বলেও জানানো হয়েছে।

দেশে যখন পলিথিন নিষিদ্ধ করার জোর চেষ্টা করা হচ্ছে, তখন জনমনেও তৈরি হচ্ছে নানা প্রশ্ন। আর এসব নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও পোস্ট করছেন তারা। 

এদিকে, অনেকেই আছেন যারা বাসে উঠলে বমি করেন, আবার কেউ কেউ বমিজনিত সমস্যার জন্য বাসে ভ্রমণ এড়িয়ে চলার চেষ্টা করেন। সেসব বিষয়ে ফেসবুকে পোস্ট করে অনেকে জানতে চেয়েছেন, পলিথিন যদি নিষিদ্ধ করা হয় তাহলে যারা বাসে বমি করেন তাদের কি হবে? এর বিকল্প হিসেবে কি ব্যবস্থা নেওয়া যেতে পারে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, আগামী প্রজন্মকে রক্ষার জন্য পলিথিন শপিং ব্যাগের ব্যবহার বন্ধ করতে হবে। পহেলা অক্টোবর থেকে শপিং মলে এবং পহেলা নভেম্বর থেকে কাঁচাবাজারে পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধের উদ্যোগ নেওয়া হয়েছে। পহেলা নভেম্বর পলিথিন উৎপাদনকারীদের বিরুদ্ধে অভিযান শুরু হবে। নিজ দায়িত্বে সবাইকে পলিথিন পরিহার করতে হবে।

এম হাসান

×