ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

একরাশ রেশম কালো চুল

শিউলী আহমেদ

প্রকাশিত: ২২:২৩, ২৫ আগস্ট ২০২৪

একরাশ রেশম কালো চুল

চুলের যত্নে আমরা কত কিছুই না করি

চুলের যত্নে আমরা কত কিছুই না করি। চুল পড়ে যাওয়া, রূক্ষ্ম-শুষ্ক হয়ে যাওয়া, খুশকি, আগা ফাটা ইত্যাদি কত রকমের সমস্যা দেখা দেয়। এসব সমস্যা সমাধানে বিভিন্ন রকম তেল বা প্যাক ব্যবহার করা হয়। স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্যে এই তেলটি তৈরি করে ব্যবহার করতে পারেন, অনেক সমস্যার সমাধান পাবেন এই তেলে-
১৫০ মিলি নারিকেল তেল, নিমপাতা ও মেহেদি পাতা এক মুঠো, এক চা চামচ মেথি, এক চা চামচ কালোজিরা, দুইটি আমলকী, মাঝারি সাইজের একটি অ্যালোভেরা- কাটা ফেলে ছোট টুকরো করে নিতে হবে। সবগুলো উপকরণ একসঙ্গে করে ছোট একটি পরিষ্কার হাঁড়ি অথবা স্টিলের বাটিতে একদম অল্প আঁচে চুলায় বসাতে হবে। একদম নিভু নিভু আঁচে জ্বাল করতে হবে ৩০-৪০ মিনিট। আর ধীরে ধীরে নাড়তেও হবে। না হয় উপকরণগুলো পুড়ে যাবে। অ্যালোভেরা আর পাতাগুলো সবুজ থেকে খয়েরি রং ধারণ করে মচমচে হয়ে যাবে। তারপর নামিয়ে ঠান্ডা করে ছেকে একটি কাচের বোতলে রেখে ব্যবহার করুন। সপ্তাহে অন্তত ২ দিন এক ঘন্টা এই তেল ব্যবহার করলে চুল পড়া কমবে, চুল ঝরঝরে ও সিল্কি হবে।
তবে মনে রাখবেন, একই তেল বা প্যাক যে সবার ক্ষেত্রে প্রযোজ্য হবে, এমন নয়। অল্প করে বানিয়ে ৩/৪ বার ব্যবহার করলেই বুঝতে পারবেন, তেলটি আপনার চুলের জন্য উপকারী কিনা।
# যাদের জন্য ২ দিন সময় বের করা কঠিন, তারা অন্তত ১দিন ব্যবহার করুন। চাইলে রাতে দিয়ে সকালে শ্যাম্পু করে নিতে পারেন।
# যারা তেলটি ৩/৪ দিন ব্যবহার করেও ভালো ফল পাবেন না, তারা ১/২টা উপকরণ বাদ দিয়ে দেখতে পারেন। যেমন- কারও নিমপাতায় চুল রুক্ষ্ম হতে পারে, কারো আবার অ্যালোভেরায়। সেক্ষেত্রে একবার নিমপাতা আরেকবার অ্যালোভেরা বাদ দিয়ে দেখতে পারেন।
# পাতায় অনেক তেল লেগে থাকে। তাই ফেলে দেয়ার আগে পাতাগুলো চুলে ঘষে নিতে পারেন। একদিনের তেল পেয়ে যাবেন পাতাতেই।

×