ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

হাতি বাঁচাতে যুগান্তকারী পদক্ষেপ

প্রকাশিত: ২১:১৪, ১৫ জুলাই ২০২৪

হাতি বাঁচাতে যুগান্তকারী পদক্ষেপ

হাতি বাঁচাতে টিকা

প্রাণঘাতী হারপিস ভাইরাসের সংক্রামণ থেকে হাতিকে সুরক্ষা দিতে বিশ্বে প্রথমবারের মতো টিকা দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের হিউস্টন চিড়িয়াখানায় একটি এশিয়ান হাতিকে হারপিসরোধী এমআরনা টিকা দেয়া হয়েছে। বন্দী অবস্থায় এশিয়ান হাতির বাছুর এই ভাইরাসে বেশি আক্রান্ত হয়। এলিফ্যান্ট এন্ডোথেলিওট্রপিক হারপিসভাইরাস বা ইইএইচভি রোগ থেকে বাঁচাতে বিশ্বজুড়ে চিড়িয়াখানায় থাকা অল্পবয়সী হাতিকে পরীক্ষামূলকভাবে এই টিকা দেয়া হবে। 

চলতি বছরের জুনে টেস নামের ৪০ বছর বয়সী এশিয়ান মা হাতিকে  টেক্সাস চিড়িয়াখানায় পরীক্ষামূলকভাবে এই টিকা দেয়া হয়।  ডা. পল লিং, যিনি হিউস্টনের বেলর কলেজ অফ মেডিসিনে মানুষের হার্পিস নিয়ে গবেষণা করেন, তিনি হাতির উপযোগী এমআরনা টিকা তৈরি করেছেন।  এটি বিশেষত অল্পবয়সী হাতির রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

তিনি বলেন, যখন হাতিশাবকের জন্ম হয়, তখন এদের শরীরে প্রচুর পরিমাণে রোগপ্রতিরোধ ক্ষমতা থাকে যা এরা মায়ের কাছ থেকে পেয়ে থাকে। '

তিনি আরও বলেন, 'এই ভাইরাসে আক্রান্ত মা হাতি যখন শাবকের জন্ম দেয়, তখন শাবকের জীবন রক্ষায় নিজের শরীর থেকে প্রতিরোধমূলক অ্যান্টিবডি দিয়ে দেয় মা। তবে তা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত কার্যকর থাকে।  এরপর হাতি শাবকটি অসুস্থ হতে শুরু করে। এই টিকাটি সেইসব অল্পবয়সী শাবকগুলোকে সুরক্ষা দিতে বিশেষভাবে তৈরি করা হয়েছে। '

তিনি আরও বলেন, এই এমআরনা টিকাটি সাম্প্রতিক মহামারি চলাকালীন মানুষকে দেয়া কোভিড-১৯ টিকার অনুকরণে করা হয়েছে। এই ভাইরাসটি এশিয়ান হাতিদের মধ্যে ভয়াবহ রক্তক্ষরণজনিত রোগ ছড়িয়ে দেয়। অনেকটা মানুষকে আক্রান্ত করা ইবোলার সঙ্গে এই রোগের মিল রয়েছে। 

শহিদ

×