ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

সুরে বেঁচে থাকবেন সুজেয় শ্যাম

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ২১:৩৪, ২৩ অক্টোবর ২০২৪

সুরে বেঁচে থাকবেন সুজেয় শ্যাম

সুজেয় শ্যাম

সুজেয় শ্যাম। একটি গানের সূর্য। যে সূর্য ডুবে গেল। বর্ণাঢ্য সংগীত ক্যারিয়ার। মহান স্বাধীনতা যুদ্ধে তার অবদান চিরদিন মনে রাখবে জাতি। তার সুরারোপিত গান স্বাধীনতা যুদ্ধে ছিল যেন একেকটি কামান। যে গানগুলো রয়ে যাবে চিরকাল। 
তার গানগুলো বাজবে স্বাধীনতা দিবস, বিজয় দিবস কিংবা রাষ্ট্রীয় কোনো অনুষ্ঠানে। ‘রক্ত দিয়ে নাম লিখেছি বাংলাদেশের নাম... মুক্তি ছাড়া তুচ্ছ মোদের এই জীবনের নাম...। আবুল কাশেম সন্দীপের কথায় সুজেয় শ্যামের সুরে এই গান যুদ্ধকালীন জাগ্রত করেছে যোদ্ধাদের। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ৯টি গানে সুর করেছিলেন বিখ্যাত এই সংগীত পরিচালক। 
যেগুলো একাত্তরের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত বেতারে সম্প্রচার হয়েছে। এর মধ্যে রয়েছেÑ ‘মুক্তির একই পথ সংগ্রাম’, ‘ওরে শোনরে তোরা শোন’, ‘রক্ত চাই রক্ত চাই’, ‘আজ রণ সাজে বাজিয়ে বিষাণ’, ‘আহা ধন্য আমার’, ‘আয়রে চাষি মজুর কুলি’। দেশ যেদিন বিজয়ের দ্বারপ্রান্তে সুজেয় শ্যাম সুর দিলেন সেই বিখ্যাত গানে। ‘বিজয় নিশান উড়ছে ওই’। শহীদুল ইসলামের কথায় ‘বিজয় নিশান উড়ছে ওই, খুশির হাওয়ায় উড়ছে, উড়ছে উড়ছে উড়ছে, বাংলার ঘরে ঘরে’। এই গানের সুর কোটি বাঙালির হৃদয় ছুঁয়ে গেল। মাত্র ১৫ মিনিট লেগেছিল গানটির সুর করতে। কথা, সুর থেকে শুরু করে পুরো গানটার জন্ম হয়েছিল মাত্র এক ঘণ্টায়।
জীবনের শেষ প্রান্তে এসে এই সুরকারের আক্ষেপ ছিল অনেক। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের সরকারি অনুষ্ঠানে তিনি আমন্ত্রণ পাননি। গত বছর ২৩ জুলাই ঋষিজ শিল্পীগোষ্ঠী আয়োজিত ‘কথা-গানে ফকির আলমগীরকে স্মরণ’ শীর্ষক এক অনুষ্ঠানে গিয়েছিলেন সুজেয় শ্যাম। অনুষ্ঠানে তাকে ‘ফকির আলমগীর স্মৃতিপদক’ দিয়ে সম্মান জানানো হয়। পদকপ্রাপ্তির অনুভূতি জানাতে গিয়ে সুজেয় শ্যাম তখন বলেছিলেন, ‘বঙ্গবন্ধুর মতো মহামানবের জন্মশতবর্ষ পূর্তির অনুষ্ঠানে আমাকে দাওয়াত করা হয় নাই। যে কদিন বেঁচে আছি, দেশকে যেন ভালোবাসতে পারি, বঙ্গবন্ধুর আদর্শকে সঙ্গে নিয়ে চলতে পারি।’ তিনি আরও বলেন, ‘এখন আমাদের আর কেউ খবর নেয় না। 
বিটিভি এবং বাংলাদেশ বেতার থেকে মাঝে মাঝে ডাকে কাজের জন্য। আর কোনো টেলিভিশন আমাকে ডাকে না। আগে বিভিন্ন দিবসে যেমন ২৬ মার্চ, ১৬ ডিসেম্বর এলে আমরা সময় পেতাম না। 
সব টিভি চ্যানেল ডাকত। এখন কেউ ডাকে না।’ সুজেয় শ্যাম। এক দেশপ্রেমিক যোদ্ধা। দেশ ও দেশের সুরে বেঁচে থাকবেন তিনি।

×