ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১

অভিনেতার কণ্ঠে ‘জাত মানেনা পিরিত জানি’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৫, ১৯ অক্টোবর ২০২৪; আপডেট: ১৮:০৩, ১৯ অক্টোবর ২০২৪

অভিনেতার কণ্ঠে ‘জাত মানেনা পিরিত জানি’

ফজলুর রহমান বাবু

দেশের সংস্কৃতি অঙ্গনের সব ধারায় সমান বিচরণ করা সফল ব্যক্তিত্ব ফজলুর রহমান বাবু। মঞ্চের পাশাপাশি অসংখ্য টিভি নাটক টেলিফিল্ম, বিজ্ঞাপন ও চলচ্চিত্রে অভিনয় করে একজন প্রাজ্ঞ শিল্পী হিসেবে নিজেকে অসংখ্যবার প্রমাণ করেছেন। একাধারে তিনি অভিনয়শিল্পী এবং সংগীতশিল্পী। দুইটি মাধ্যমেই তিনি সমান জনপ্রিয়। শিল্পী জীবনের দীর্ঘ ক্যারিয়ারের স্বীকৃতি হিসেবে পেয়েছেন নানা সম্মাননা ও পুরস্কার। ফজলুর রহমান বাবুকে বলা হয় জাত শিল্পী। সেটা অভিনয় কিংবা গান। 

আজকাল নিয়মিত কাজ করছেন ওটিটিতেও। সেখানেও পাচ্ছেন গ্রহণযোগ্যতা ও প্রশংসা। অভিনয়ের পাশাপাশি একজন গায়ক হিসেবেও জনপ্রিয় ফজলুর রহমান বাবু। তার কণ্ঠে বেশ কিছু গান মানুষের মুখে মুখে ফেরে। মূলত ফোকধর্মী গান করতেই বেশি পছন্দ করেন তিনি। সেই ধারাবাহিকতায় গাইলেন আরও একটি নতুন গান। এর শিরোনাম ‘জাত মানেনা পিরিত জানি’। স্বাধীন বাবুর কথা ও সুরে গানটিতে কণ্ঠ দিয়েছেন তিনি। গানটি রেকর্ড হয়েছে মগবাজারের একটি স্টুডিওতে। এটি সম্প্রতি ড্রিম টাচ মিডিয়ার ব্যনারে প্রকাশ পেয়েছে। গানটির মিউজিক কম্পোজ করেছেন অপু রায়হান। এটি প্রকাশ হয়েছে ভিডিওতে। এ ভিডিওটি নির্মাণ করেছেন স্বাধীন বাবু। চ্যানেল ডট প্রডাকশনের ব্যানারে নির্মিত হয়েছে গানচিত্রটি।

‘জাত মানেনা পিরিত জানি’ গানটি নিয়ে স্বাধীন বাবু বলেন, গানটি জাত ভেদাভেদ ভেঙে দুটি মন কাছে আসার গল্পকে তুলে ধরবে। ফজলুর রহমান বাবু ভাই ফোক গানের জন্য খুবই জনপ্রিয়। এ ধাঁচের গানগুলো তার গলায় খুব মানায়। শ্রæতিমধুর লাগে। সেজন্যই গানটিতে তার কণ্ঠের উপর ভরসা করেছি।

গানটি নিজেও বেশ পছন্দ করেছেন ফজলুর রহমান বাবু। তিনি বলেন, মাটি ও মানুষের প্রেম-বিরহ-জীবনের গন্ধ মিশে থাকা গান গাইতে সবসময়ই খুব আনন্দ কাজ করে। একটা অন্যরকম তৃপ্তি পাই। ‘জাত মানেনা পিরিত জানি’ গানটি করেও ভালো লেগেছে। প্রকাশের পর শ্রোতারা গানটি শুনছেন দেখে আরও ভালো লাগছে। এদিকে বর্তমানে ওটিটির বেশ কিছু কাজ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন ফজলুর রহমান বাবু। আছে কিছু সিনেমারও কাজ।

গান গাওয়া প্রসঙ্গে তিনি বলেন, শৈশব থেকেই আমি প্রচুর গান শুনতাম। গানের প্রতি ভালোলাগা থেকেই গুনগুন করে গান তুলতাম এবং বন্ধুদের শোনাতাম। তবে আমার গান শেখা হয়নি। অভিনয়ে এসে বুঝতে পারলাম অভিনয়ের সঙ্গে গানের একটি গভীর সম্পর্ক রয়েছে। একজন ভালো ও পূর্ণাঙ্গ অভিনেতা হতে হলে গান, নাচ, পেইন্টিংসহ সবই জানতে হয়। আমি সব সময় চেষ্টা করি সেরাটা দেওয়ার।

গৌতম /শহিদ

×